National

বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে নয়া বিধি চালু, শিশুদের বিশেষ ছাড়

বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে ফের নয়া করোনা বিধি চালু করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার থেকে এই নয়া করোনা বিধি লাগু হচ্ছে। বিশেষ ছাড় পাচ্ছে শিশুরা।

অনেক দেশে ফের করোনার বাড়বাড়ন্ত শুরু হয়েছে। চিন হোক বা ইউরোপের বিভিন্ন দেশ, করোনা ফের নতুন করে জাঁকিয়ে বসেছে। বহু মানুষ সংক্রমিত হচ্ছেন। তাই এবার বিদেশ থেকে ভারতে আসা মানুষজনের জন্য নয়া করোনাবিধি চালু করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

নয়া গাইডলাইনের ক্ষেত্রে ২টি টিকা নেওয়া যাত্রীদের বিমানবন্দরে নামার পর বাইরে বার হতে দেওয়া হবে। তবে সেই দেশগুলির বাসিন্দাদেরই দেওয়া হবে যে দেশগুলির সঙ্গে ভারতের হু স্বীকৃত টিকা নেওয়ার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা রয়েছে। সেক্ষেত্রে যাত্রীরা ভারতে প্রবেশ করতে পারলেও তাঁদের ১৪ দিন নিজেদেরই নজরে রাখতে হবে।

আর যাঁদের ২টি টিকা নেওয়া নেই তেমন কেউ বিমানবন্দরে অবতরণের পর তাঁকে দেখাতে হবে যে ভারতে নামার আগেই তাঁরা দেশ থেকে করোনা পরীক্ষা করিয়ে এসেছেন এবং সেই রিপোর্টে নেগেটিভ এসেছে।

রিপোর্ট নেগেটিভ থাকলেও এইসব যাত্রীকে ৭ দিনের হোম কোয়ারেন্টিনে যেতেই হবে। অষ্টম দিনে তাঁকে ভারতেই করোনা পরীক্ষা করাতে হবে। তাতেও নেগেটিভ এলে তাঁকে পরবর্তী ৭ দিন নিজেকে নজরে রাখতে হবে।

এই সব নিয়ম অবশ্য ৫ বছরের ওপরের মানুষদের ক্ষেত্রেই প্রযোজ্য। ৫ বছরের নিচের শিশুদের কোনও করোনা রিপোর্ট লাগবে না। এ বিষয়ে তাদের ছাড় দিয়েছে সরকার।

তবে যদি দেখা যায় শিশুটি ৫ বছরের নিচে হলেও তার করোনা উপসর্গ রয়েছে তাহলে তার পরীক্ষা হবে। প্রোটোকল মেনেই তাকে রাখতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button