National

ভাষাকে সেলাম, ৫ লক্ষ মানুষ একসঙ্গে গাইবেন ৩টি জনপ্রিয় গান

মাতৃভাষাকে সম্মান জানাতে এক অভিনব উদ্যোগ দেখল দেশ। ৫ লক্ষ মানুষ বৃহস্পতিবার একসঙ্গে গাইবেন ৩টি গান। ভাষা পাবে তার সম্মান।

ভারত বিশ্বে পরিচিত তার ভাষা বৈচিত্র্যের জন্যও। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে বিভিন্ন ভাষাভাষীর মানুষ। রাজ্য বদলে গেলে এখানে বদলে যায় ভাষাও। আবার একই রাজ্যের মধ্যেও বিভিন্ন ভাষায় কথা বলেন মানুষজন।

পশ্চিমবঙ্গে যেমন বাংলা ভাষাই প্রধান তেমন কর্ণাটকের প্রধান ভাষাই হল কন্নড়। অন্যান্য ভাষার মত এই ভাষাও আধুনিক প্রজন্মের কাছে ক্রমশ গুরুত্ব হারাচ্ছে। নিজের মাতৃভাষাই ভুলতে বসছেন মানুষজন। সেকথা মাথায় রেখে এক অভিনব উদ্যোগ নিল কর্ণাটক সরকার।

কন্নড় ভাষাকে তার সম্মান জানাতে ও তার প্রচারে গুরুত্ব দিতে এবার ওই ভাষার ৩টি গান বেছে নিয়েছে তারা। সেই ৩টি গান গাওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে ৫ লক্ষ মানুষকে। রাজ্যের ৫ লক্ষ মানুষ ওই ৩টি গান একসঙ্গে গাইবেন বেলা ১১টায়।

কর্ণাটকের সংস্কৃতি দফতরের এই উদ্যোগের জন্য এক ছাদের তলায় আনা হয়েছে ৩১টি জেলা, দেশের বাইরে থাকা কন্নড়দের সংগঠন ও বেসরকারি সংগঠনকে। যাদের মিলিত প্রচেষ্টায় একত্র হবেন ৫ লক্ষ মানুষ। তাঁরা গেয়ে উঠবেন কন্নড় ভাষার ৩টি অন্যতম জনপ্রিয় গান।

রাজ্যের বিধানসভা ভবন থেকে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই সহ রাজ্যের সব আমলা এই গানের সুরে সুর মেলাবেন। বাসস্ট্যান্ড, রেলস্টেশন, রাস্তার মোড়, বিভিন্ন প্রতিষ্ঠান, পাড়া, মহল্লা যিনি যেখানে আছেন সকলকে এই গানের সুরে সুর মেলাতে আহ্বান জানানো হয়েছে। যা হয়তো এক নজির গড়তে চলেছে সব ভাষার জন্যই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button