National

ভিখারি মুক্ত হতে চলেছে ভারতের শহর

ভিখারি মুক্ত একটি শহর এ দেশে দেখা যায়না। তবে দেশের একটি শহরকে ভিখারি মুক্ত করার কাজ শুরু হল জোর কদমে। অবশ্যই ভিখারিদের বঞ্চিত না করে।

শহরের রেলস্টেশন থেকে বাস টার্মিনাস, অন্যতম প্রধান রাস্তা হোক বা ধর্মীয় স্থান অথবা অন্যত্র, দেশের সব শহরেই ভিখারির দেখা মেলে। ভিক্ষাবৃত্তি করে অনেক মানুষই জীবন যাপন করেন। ২ বেলার খাবারের সংস্থান করেন।

এইসব মানুষের সংখ্যা কোনও শহরেই নেহাত কম নয়। ফলে শহরকে ভিখারি মুক্ত করার পরিকল্পনা করতে গেলে প্রথমে প্রয়োজন এসব মানুষের যথাযথভাবে পুনর্বাসন ও তাঁদের জীবনধারণের সংস্থান স্থির করা। সেটাই জোরকদমে শুরু হল মধ্যপ্রদেশের অন্যতম প্রধান বাণিজ্য শহর ভোপাল-এ।

ভোপাল পুরসভা আগেই এই চেষ্টা একবার করেছিল। কিন্তু তখন যেভাবে শহরের ভিক্ষুকদের গাড়িতে করে তুলে নিয়ে গিয়ে শহরের বাইরে ফেলে আসা হয়েছিল তা নিয়ে প্রবল সমালোচনার ঝড় ওঠে। তাই এবার আরও সতর্ক পদক্ষেপ নিতে চাইছে তারা।

শহরেই রয়েছে ভিখারিদের থাকার জন্য সংস্থান। সেই বিশাল বাড়িটিতে এতদিন পুরুষ ভিখারিদের রাখার ব্যবস্থা ছিল। এবার সেখানে মহিলা ভিখারিদেরও রাখার বন্দোবস্ত করা হচ্ছে।


ব্যবস্থা হচ্ছে ভিখারিদের যাতে জীবনধারণে কোনও সমস্যা না হয় সেদিকেও। সেজন্য সবকিছু গুছিয়ে তোলার কাজ চলছে।

ভোপাল শহরে ভিক্ষুকের সংখ্যা ৪ হাজারের ওপর। এঁদের মধ্যে বিশেষভাবে সক্ষম ও বৃদ্ধ ভিক্ষুকের সংখ্যা নেহাত কম নয়।

এছাড়া শহরে বিশেষ পার্বণে অনুষ্ঠানে বাইরে থেকেই কিছু মানুষ হাজির হন ভিক্ষা করার জন্য। পুরো বিষয়টি খতিয়ে দেখে শহরকে ভিখারি মুক্ত করার সবরকম চেষ্টা শুরু হয়ে গেল ভোপালে।

Show Full Article
Back to top button