National

চূড়ান্ত গাফিলতি, কয়েক মিনিটের ব্যবধানে বৃদ্ধকে ২ বার টিকা

স্বাস্থ্যকর্মীদের চূড়ান্ত গাফিলতির শিকার হলেন এক বৃদ্ধ। তাঁর পরপর ২ বার টিকাকরণ করা হল। তাও মাত্র কয়েক মিনিটের ব্যবধানে।

টিকাকরণ কর্মসূচি চলছে সারা দেশে। যেখানে টিকাকরণের দায়িত্বে সাধারণত রয়েছেন নার্সরা। তাঁরাই টিকা দিচ্ছেন। ফলে তাঁদের কাঁধে গুরুদায়িত্ব। মানুষর জীবন মরণের প্রশ্নও রয়েছে তাঁদের উপর।

টিকা সঠিকভাবে না দেওয়া হলে বিপদ। অথচ তাঁদের উপর অন্ধ বিশ্বাস রেখে সারা দেশে কোটি কোটি মানুষ টিকা নিচ্ছেন। যাঁদের ওপর এই এত মানুষের বিশ্বাস ভরসা নির্ভর করছে তাঁদের দিক থেকেই এবার এক ভয়ংকর গাফিলতি সামনে এল। যা এক বৃদ্ধকে হাসপাতালে পৌঁছে দিয়েছে।

৬৫ বছরের এক বৃদ্ধ এসেছিলেন কেরালার আলাপুঝা জেলার কারুভাত্তা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। সেখানে তাঁকে টিকাকরণ করা হয়।

ওই বৃদ্ধ জানাচ্ছেন তাঁকে কোভিশিল্ড টিকা দেওয়া হয়। তিনি গিয়েছিলেন তাঁর দ্বিতীয় ডোজ নিতে। কিন্তু সেখানে তাঁকে কয়েক মিনিটের ব্যবধানে ২ বার টিকা দেওয়া হয়।


বৃদ্ধ জানিয়েছেন প্রাথমিকভাবে তিনি এত কিছু বুঝতে পারেননি। তিনি ভেবেছিলেন প্রথমে তাঁর রক্তচাপ কমানোর জন্য ইনজেকশন দেওয়া হয়। তারপর দ্বিতীয় ক্ষেত্রে টিকা দেওয়া হয়।

তিনি বুঝতে পারেননি তাঁকে পরপর ২ বার টিকা দেওয়া হল। এরপরই তিনি অসুস্থ বোধ করেন। দ্রুত তাঁকে হরিপাড় তালুক হাসপাতালে ভর্তি করা হয়।

এত ভয়ংকর গাফিলতি! এ কথা জানাজানি হওয়ার পর স্বাস্থ্যকর্মীদের দিকে আঙুল ওঠে। যদিও কেন এমন ভুল হল তা নিয়ে তাঁরা কোনও রকম মুখ খোলেননি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button