National

অযোধ্যায় এবার তৈরি হবে রামায়ণের বাগান

অযোধ্যায় রাম মন্দির তৈরি হচ্ছে। তার কাজ চলছে। এবার অযোধ্যা শহরেও একটি রামায়ণের যুগের আবহ তৈরির চেষ্টা করছে রাজ্য প্রশাসন।

অযোধ্যায় জোরকদমে চলছে রাম মন্দির তৈরির কাজ। তবে শুধু মন্দির চত্বর বলেই নয়, রামায়ণের একটি আবহ তৈরির চেষ্টা হচ্ছে অযোধ্যা জুড়ে।

অযোধ্যা শহর যে রাম মন্দির নির্মাণের পর একটি অন্যতম পর্যটন ক্ষেত্র হতে চলেছে তাতে সন্দেহ নেই। তাই অযোধ্যা শহরে প্রবেশের পথে এবার তৈরি হচ্ছে ‘রাম দ্বারস’। অতিবিশাল হচ্ছে এই দরজা।

অযোধ্যায় প্রবেশের মূলত ৬টি জায়গা রয়েছে। এই ৬টি জায়গাতেই বসছে রাম দ্বারস। ফলে শহরে প্রবেশ করতে গেলেই এক অতিকায় রাজকীয় দরজা অতিক্রম করতে হবে।

রাম দ্বারস পার করলে শহরে প্রবেশ হবে ঠিকই। তবে মানুষজনকে শহরে স্বাগত জানাতে এই প্রতিটি দরজার সঙ্গেই লাগোয়া তৈরি হচ্ছে বাগান। রামায়ণের যুগের আবহ তৈরি করা হচ্ছে সেই বাগানে।

বাগানে থাকবে রামায়ণের বিভিন্ন কাহিনি। এই রামায়ণের কাহিনির ওপর ভিত্তি করেই তৈরি হবে বিশাল চত্বর জুড়ে বাগানগুলি। বাগানগুলির নাম দেওয়া হচ্ছে ‘রামায়ণ বাটিকা’।

অযোধ্যা শহরকে একটি পুরনো শহর থেকে একটি আধুনিক শহরের রূপ দিতেও যথেষ্ট বন্দোবস্ত করা হচ্ছে। আন্তর্জাতিক মানের একটি শহর গড়ে তুলতে চেষ্টা করছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার।

পরিকল্পনা ও কাজ এগোচ্ছে যুদ্ধকালীন তৎপরতায়। দেশের একটি অন্যতম পর্যটন ক্ষেত্র করে গড়ে তুলতে সবরকম চেষ্টা চলছে।

অযোধ্যা শহরকে সাজিয়ে তুলতে শহরের রাস্তা, নদীর ধার, বাস স্ট্যান্ড, পার্কিং লট সব জায়গাতেই কাজ চলছে পুরোদমে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button