National

খুলে গেল গঙ্গোত্রীর দরজা, এল মা গঙ্গার ডোলি

পূর্ণ সমারোহে খুলে গেল গঙ্গোত্রী ধামের দরজা। ৬ মাস বন্ধ থাকার পর খুলল মন্দির। ধুমধাম করেই প্রথা মেনে মন্দিরে আনা হল বিগ্রহ।

চারধাম যাত্রার অন্যতম গঙ্গোত্রী ধাম। শনিবার ছিল বৈশাখ শুক্লা তৃতীয়া। এই দিনেই খুলল গঙ্গোত্রী ধামের দরজা। এদিন সকাল সাড়ে ৭টায় সনাতনি রীতি মেনে মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে খুলে যায় দরজা।

এদিকে মন্দিরে ফেরার জন্য মা গঙ্গার বিগ্রহ গত শুক্রবারই পৌঁছে গিয়েছিল ভৈঁরো ঘাটি-তে। তারপর সেখান থেকে এদিন ভোর ৪টেয় পূর্ণ মর্যাদায় মা গঙ্গার ডোলি যাত্রা শুরু করে গঙ্গোত্রী ধামের উদ্দেশে।

এদিন সকালে যাবতীয় রীতি মেনেই পুজো হয় মা গঙ্গার। তবে এবার করোনার জন্য চারধাম যাত্রা ভক্তদের জন্য বাতিল করা হয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী নিজেই সেকথা জানিয়েছিলেন। তাই এদিন দরজা খোলা হলেও ভক্তদের প্রবেশ করতে দেওয়া হয়নি। মন্দিরের দরজা খোলা থাকলেও সেখানে প্রবেশের অধিকার কেবল থাকছে পুরোহিতদের। যাঁরা নিত্যপুজোর সঙ্গে যুক্ত।

পুজোও প্রতিদিন যেমন নিয়ম মেনে হয় তেমনই হবে। তবে কোনও ভক্ত সেখানে উপস্থিত থাকবেন না। প্রসঙ্গত গত শুক্রবারই রীতি মেনে চারধামের অন্যতম যমুনোত্রী ধামের দরজা খুলে গেছে।

তবে সেখানেও নিয়ম একই। কোনও ভক্তের প্রবেশ নিষেধ। কেবল যাঁরা নিত্যপুজো করবেন তাঁরা করোনাবিধি মেনে সেখানে রীতি মেনে পুজো করবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More