National

৩ ইঞ্চি বরফের তলায় হারিয়ে গেল শহর

৩ ইঞ্চি পুরু বরফের তলায় হারিয়ে গেল শহরটা। এই মরসুমে এই প্রথম তুষারপাত হল শহরে, তাতেই মোটা বরফের চাদরে ঢাকা পড়েছে বিস্তীর্ণ পাহাড়ি এলাকা। বরফ পড়েছে সমতলের বিভিন্ন জায়গাতেও।

শ্রীনগর : কনকনে ঠান্ডা ছিল বেশ কিছুদিন ধরেই। ক্রমশ নামছিল পারদ। মাইনাসেও চলে গিয়েছিল। কিন্তু বরফ পড়েনি। অবশেষে পড়ল শনিবার রাতে।

রাত থেকে সকাল, টানা বরফ পড়েছে শ্রীনগরে। ফলে রাস্তাঘাট হারিয়ে গেছে বরফের চাদরের তলায়। রাত থেকে সকাল যত হয়েছে ততই বরফের চাদর পুরু হয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে ৩ ইঞ্চি বরফের পুরু পরতের তলায় হারিয়ে গেছে শ্রীনগর শহরটা।

তুষারপাত কাশ্মীরে শুরু হয়েছে অনেক আগে থেকেই। কাশ্মীরের পাহাড়ি অঞ্চল অনেক আগে থেকেই প্রবল তুষারপাতে মুড়ে গিয়েছে। গত রাতে যখন কাশ্মীরের সমতলে মরসুমের প্রথম তুষারপাত শুরু হয় তখন কাশ্মীরের পাহাড়ি এলাকায় চলছে প্রবল তুষারপাত।

পুরু বরফে পাহাড়ের গা থেকে উপত্যকা ছেয়ে গেছে। সমতলে এদিন প্রথম তুষারপাতেই কিন্তু শ্রীনগরের জনজীবন স্তব্ধ হওয়ার জোগাড় হয়েছে।

শ্রীনগরে বরফের চাদর পড়ে রাস্তা হারিয়ে গেছে। ফলে যান চলাচল বিঘ্নিত হয়েছে। বাড়িঘর, গাছপালা সবই বরফে ঢাকা পড়ে গেছে। যেদিকে নজর যাচ্ছে শুধু বরফ আর বরফ।

এদিকে শ্রীনগরে যখন বরফের চাদর ৩ ইঞ্চি পুরু হয়েছে, তখন গুলমার্গে এক ফুট পুরু বরফ পড়েছে কেবল শনিবার সকালেই। সেখানে পরিস্থিতি আরও জটিল।

যদিও সেখানকার মানুষ এই পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত। ফি বছর এমন তুষারপাতের মুখে তাঁদের গোটা শীতই পড়তে হয়। এবার সেখানে প্রথম তুষারপাত এদিন হল এটাই যা।

সমতল জুড়ে এদিনের তুষারপাতে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে সড়ক যোগাযোগ। বরফের তলায় হারিয়ে যাওয়ায় জম্মু-লেহ হাইওয়ে, জম্মু-শ্রীনগর হাইওয়ে, মুঘল রোড বন্ধ করে দেওয়া হয়েছে।

সেখানে কোনও যান চলাচলের পরিস্থিতিই নেই। শ্রীনগর-জম্মু হাইওয়ের বেনিহাল সেক্টরে তুষারপাতের পর এখন এক ফুটেরও ওপর বরফের চাদর রয়েছে।

শ্রীনগরে পারদ রয়েছে মাইনাস ০.৬ ডিগ্রিতে। পহেলগামে পারদ নেমেছে মাইনাস ০.৯ ডিগ্রিতে। লেহ শহরে তাপমাত্রা রেকর্ড হয়েছে মাইনাস ৬.১ ডিগ্রি। দ্রাসে রয়েছে মাইনাস ৬.৩ ডিগ্রি তাপমাত্রা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button