National

মাঝরাতে আছড়ে পড়তে চলেছে দানব ঘূর্ণিঝড় নিভার

বঙ্গোপসাগরের ওপর ক্রমশ শক্তি বাড়াচ্ছিল সে। বুধবার তা আরও শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে স্থলভাগের দিকে। মাঝরাতেই এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার কথা।

চেন্নাই : অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান-এর স্মৃতি এখনও তাজা পশ্চিমবঙ্গবাসীর কাছে। তাণ্ডবলীলা চালিয়েছিল সেই দানব ঝড়। ফের একটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। যা একটি গভীর নিম্নচাপ থেকে শক্তি বাড়িয়ে একটি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে।

এবার তা স্থলভাগের দিকে ধেয়ে আসতে শুরু করেছে। ইতিমধ্যেই তা স্থলভাগের অভিমুখে আগুয়ান হওয়া শুরু করেছে। এদিন মাঝরাতে তা স্থলভাগে আছড়ে পড়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানিয়েছে ঘূর্ণিঝড়টির অভিমুখ রয়েছে তামিলনাড়ু, পুদুচেরির দিকে। ফলে পশ্চিমবঙ্গের ওপর তার প্রভাব বড় একটা পড়বে না।

ঘূর্ণিঝড় নিভার-এর গতিপ্রকৃতির ওপর কড়া নজর রাখছেন হাওয়া অফিসের আধিকারিকরা। মঙ্গলবারের চেয়ে বুধবার ঝড়টি আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে।

ঝড়টি এখন যে অবস্থায় রয়েছে তাতে তা যখন স্থলভাগে আছড়ে পড়বে তখন ঝড়ের সর্বোচ্চ গতি থাকবে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ফলে তা যে ভয়ংকরর তাণ্ডবলীলা করবে তা অনুমেয়।

পরিস্থিতি বিবেচনা করে ইতিমধ্যেই তামিলনাড়ু ও পুদুচেরির সমুদ্র তীরবর্তী এলাকার মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে প্রশাসন। উদ্ধারকাজের জন্য পুরোপুরি তৈরি থাকছে তারা। হতাহতের ঘটনা যতটা সম্ভব কমানো যায় তার সবরকম চেষ্টা চালাচ্ছে প্রশাসন।

বুধবার তামিলনাড়ু ও পুদুচেরিতে সরকার ছুটি ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ২ রাজ্যকে নিভার-এর মোকাবিলায় কেন্দ্রের তরফে যাবতীয় সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

করাইকাল ও মামাল্লাপুরমের মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করবে নিভার। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

প্রবল বৃষ্টি শুরু হয়েছে এই ২ রাজ্যে। বৃষ্টি আরও বাড়বে বলেই পূর্বাভাস। যা পরিস্থিতি তাতে অধিকাংশ মানুষ বুধবার সকাল থেকেই বাড়িতে রয়েছেন। প্রয়োজনীয় জিনিসপত্র ইতিমধ্যেই বাড়িতে জমা করেছেন অনেকে। যাতে অন্তত কটাদিন চলে যায়।

ঘূর্ণিঝড় আছড়ে পড়তে কিছুটা দেরি থাকলেও ইতিমধ্যেই তামিলনাড়ু ও পুদুচেরিতে যে বৃষ্টি শুরু হয়েছে তাতে জনজীবন ব্যাহত হওয়া শুরু হয়েছে। বিশেষত উপকূলবর্তী এলাকায় বৃষ্টি হচ্ছে যথেষ্ট। তামিলনাড়ু ও পুদুচেরির উপকূল জুড়ে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button