National

চুক্তিকে সম্মান জানিয়ে আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি সেনা, জানালেন বিদেশমন্ত্রী

ভারত ও চিনের মধ্যে সীমান্ত সংঘর্ষ নিয়ে চুক্তি রয়েছে। সেই চুক্তিকে সম্মান জানিয়ে ভারতীয় সেনা আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি। জানালেন বিদেশমন্ত্রী।

নয়াদিল্লি : লাদাখের গালওয়ান উপত্যকায় গালওয়ান নদীর ধারে ভারতীয় সেনার ওপর চিনা সেনার অতর্কিত হামলা নিয়ে বক্তব্য রাখতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ভারতীয় সেনা ভারত-চিন চুক্তির কথা মাথায় রেখে সেদিন আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি। ১৯৯৬ ও ২০০৫ সালে ভারত ও চিনের মধ্যে যে চুক্তি হয়েছিল সেখানে বলা হয় সীমান্তে যদি কোনও কারণে ভারত ও চিন সেনা মুখোমুখি হয়ও তাহলেও সেখানে আগ্নেয়াস্ত্র প্রয়োগ করা যাবেনা। এমনকি কোনওভাবেই ২ দেশ সীমান্তে শক্তি প্রয়োগ করবে না বলে ২০০৫ সালে চুক্তি হয়।

ভারতীয় সেনা চুক্তিকে সম্মান জানালেনও চিন সেনা কিন্তু লোহার রড, কাঁটা লাগানো রড নিয়ে ভারতীয় সেনার ওপর চড়াও হয়। প্রসঙ্গত চিন সেনার ভারতের ভূখণ্ড ছেড়ে সরে যাওয়ার কথা ছিল। সেইমত চিন সেনা সরানোর কাজও চলছিল। চিনা সেনা বৈঠকের সিদ্ধান্তমত সরেছে কিনা তা দেখতে বার হন ভারতের কর্নেল পদমর্যাদার এক সেনা আধিকারিক। তখনই তাঁর ওপর আচমকা চড়াও হয় চিনা সেনা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ভারতীয় সেনা আধিকারিককে এভাবে চিনা সেনার হাতে মার খেতে দেখে ভারতীয় সেনারা তাঁকে বাঁচাতে ছুটে যান। ২ পক্ষে হাতাহাতি শুরু হয়ে যায়। তারপরই রড, কাঁটা লাগানো রড নিয়ে ভারতীয় সেনার ওপর ঝাঁপিয়ে পড়ে চিনা সেনা। এমনকি তারা সংখ্যায় অনেক বেশি ছিল বলে জানাচ্ছে সংবাদ সংস্থা। তারপরেও ভারতীয় সেনারা পিছপা হননি। তাঁরা বীরের মত চিনা সেনার এই আগ্রাসনের চেষ্টার মোকাবিলা করেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *