National

সোশ্যাল মিডিয়া থেকে শিখে করোনা রুখতে গিয়ে হাসপাতালে ১০

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভুয়ো তথ্য বিপদের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে

বার বার করে সরকারের তরফে মানা করা হচ্ছে সোশ্যাল মিডিয়া দেখে করোনা নিয়ে কোনও তথ্য বিশ্বাস করবেননা। আগে সরকারি তথ্যের সঙ্গে তা যাচাই করে নিন। কিন্তু তারপরেও করোনা উদ্বেগের মধ্যে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত বেশ কিছু ভুয়ো তথ্য চরম বিপদের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে মানুষকে।

যেমনটা হল একই পরিবারের ১০ জন সদস্যের সঙ্গে। টিকটক ভিডিও দেখে তাঁরা করোনা রোখার পদ্ধতি অনুসরণ করেন। যার ফল হয় মারাত্মক। ১০ জনকেই হাসপাতালে ভর্তি করতে হয়।

পুলিশ জানিয়েছে, এক পরিবার টিকটক ভিডিও দেখে, যেখানে দেখানো হয়েছিল কীভাবে করোনা হওয়া থেকে বাঁচা যায়। ভিডিওতে দেখানো হয়েছিল ধুতুরার বীজের সরবত খেলে নাকি করোনা আর হবে না।

তা বিশ্বাস করে ওই পরিবার। তারপর পরিবারের ১০ জন সদস্য সকলেই ধুতুরার বীজ দিয়ে তৈরি সরবত পান করেন। সরবতটি পান করার পরই তাঁরা অসুস্থ বোধ করতে থাকেন।

সামান্য সময়ের মধ্যেই পরিবারের সকলে লুটিয়ে পড়েন। প্রায় অচেতন অবস্থায় তাঁদের উদ্ধার করেন প্রতিবেশিরা। তারপর তাঁরাই উদ্যোগ নিয়ে সকলকে হাসপাতালে পাঠান।

হাসপাতালে চিকিৎসকেরা তাঁদের চিকিৎসা শুরু করেন। অবশেষে সুস্থ হন তাঁরা। সুস্থ হলে তাঁদের সকলকে ছেড়েও দেওয়া হয়। এ যাত্রায় হয়তো এই পরিবার বেঁচে গেল। ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলায়।

সরকারের তরফে বারবার মানা করা হচ্ছে সোশ্যাল সাইটে ছড়িয়ে পড়া নানা ভিত্তিহীন অবৈজ্ঞানিক তথ্য বিশ্বাস না করতে। সে বিষয়ে বোধহয় সকলের এবার সচেতন হওয়া উচিত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close