National

৪৪ ডিগ্রি গরমে পুড়ছে ভূস্বর্গের রাজধানী

আগুন গরমে ঝলসে যাওয়ার জোগাড়। পারদ চড়েছে ৪৪.১ ডিগ্রিতে। শুক্রবার এটাই ছিল জম্মু শহরের সর্বোচ্চ তাপমাত্রা। সাধারণত এমন গরম রাজস্থান বা মহারাষ্ট্রে হলে কথা ছিল। ওখানে এমন গরম হামেশা ওঠে গরমকালে। কিন্তু জম্মু কাশ্মীরের মত রাজ্যে জম্মু শহরে ৪৪ ডিগ্রির ওপর তাপমাত্রা। এটা অবাক করা। জম্মুতে তাপমাত্রার পারদ অবশ্য ওঠে অনেকটাই। তবে এবার ৪৪ ডিগ্রি পার করল শুক্রবার প্রথমবার। হাওয়া অফিস জানিয়েছে এমন আবহাওয়া বজায় থাকবে আগামী ৩ দিন। ফলে আরও ৩ দিন ভয়ংকর গরমে পুড়তে হবে জম্মুর মানুষকে।

প্রবল গরম ও তার সঙ্গে শুকনো আবহাওয়া। এই দুইয়ে মিলে জম্মু শহরে এখন টেকা দায়। বেলা বাড়লে মানুষ ঢুকে পড়ছেন ঘরে। যদিও মে মাসে জম্মুতে ৪০ ডিগ্রির ওপর তাপমাত্রা অনেক সময়েই ওঠে। ফলে বাসিন্দাদের মে মাস সম্বন্ধে ধারণা আছে। জম্মু শহরের তাপমাত্রার রেকর্ড বলছে এখানে সর্বোচ্চ পারদ উঠেছে ৪৭ ডিগ্রিতে। ১৯৮৪ ও ১৯৮৮ সালে ৪৭ ডিগ্রি ছোঁয় পারদ। ২ বারই মে মাসে।

প্রবল গরমের জেরে বেলা বাড়লে মানুষ বাড়িতে আশ্রয় নিচ্ছেন জম্মুতে। রাস্তাঘাট সুনসান। দোকানপাট বন্ধ থাকছে। ৪৪ ডিগ্রি পার করা রোদে বার হয়ে সানস্ট্রোক বা ডিহাইড্রেশনের থেকে দূরে থাকতে চাইছেন সকলে। সন্ধে নামলে তারপর জম্মুতে দোকান খুলছে, মানুষ রাস্তায় বার হচ্ছেন। শহরের বাইরে চাষজমিতে যেখানে জলসেচ হয়, সেখানে ছোট বড় অনেককে চাষের জন্য আসা খালে স্নান করতে দেখা গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button