Friday , December 14 2018
Muharram

গভীর শ্রদ্ধার সঙ্গে দেশজুড়ে পালিত হচ্ছে মহরম

নিম্নচাপের জেরে বৃষ্টি। তার জেরে গত বৃহস্পতিবার মহরমের আগের দিনের কেনাকাটা কিছুটা হলেও মাটি হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের কাছে। শুক্রবার সকাল থেকেই বৃষ্টিস্নাত প্রায় গোটা দক্ষিণবঙ্গ। তারমধ্যেই অবশ্য পালিত হচ্ছে মহরম বা আশুরা। কলকাতা সহ সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে পবিত্র আশুরা। মহানবী হজরত মহম্মদের দৌহিত্র হজরত ইমাম হোসেন এবং তাঁর সমর্থক ও পরিবারের সদস্যরা ইরাকের কারবালার প্রান্তরে ইয়াজিদ সৈন্যদের হাতে নিহত হন। ‌যাঁরা মারা গিয়েছিলেন তাঁরা মুসলিমদের কাছে ‘শহিদ’ হিসাবে পরিগণিত হন। হিজরি ৬১ সালের এই দিনটি মুসলিম সম্প্রদায়ের মানুষ গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করেন। সে অর্থে শোকের উৎসব। নফল রোজা, জিকির-আসকর, নমাজের মধ্যে দিয়ে দিনটি পালন করেন তাঁরা। দেশের বিভিন্ন প্রান্তে তাজিয়া বার হয়। হয় লাঠিখেলা।


কলকাতাতেও এদিন বিভিন্ন রাস্তায় তাজিয়া বার হয়। শোভাযাত্রায় অংশ নেন বহু ধর্মপ্রাণা মুসলিম। কালো পোশাকে শোভাযাত্রায় অংশ নেন তাঁরা। ধর্মীয় রীতি মেনে বুক চাপর দিতে দিতে এগিয়ে চলেন তাঁরা। দেশের বিভিন্ন প্রান্তে ধর্মীয় কর্মসূচিও পালন করেন মুসলিমরা। সবমিলিয়ে পবিত্র এই দিনটি যথাযোগ্য মর্যাদায় দেশ জুড়ে পালিত হল এদিন।

মহরম উপলক্ষে প্রতি বছরের মত এ বছরও কলকাতার রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। কাশীপুর, পার্ক সার্কাস, শিয়ালদহ, বেলেঘাটা মেন রোড, গার্ডেনরিচ, খিদিরপুর, হেস্টিংস এলাকায় সকাল থেকেই যান চলাচল নিয়ন্ত্রিত করা হয়েছে। দুপুর পর্যন্ত এসব রাস্তায় যান চলাচল করবে না। গার্ডেনরিচ, খিদিরপুর এলাকায় সন্ধের পরও বন্ধ থাকবে যান চলাচল।

About News Desk

Check Also

Indian Rupee

মিজোরামের ৯০ শতাংশ বিধায়কই কোটিপতি!

মিজোরামে ১০ বছর রাজত্ব করার পর এবার শোচনীয়ভাবে ক্ষমতা হারাতে হয়েছে কংগ্রেসকে। ক্ষমতায় এসেছে মিজো ন্যাশনাল ফ্রন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *