Lifestyle

৬০০ বছর আগে এ দেশেই প্রথম তৈরি হয় শ্যাম্পু, বিশ্ব চেনে অনেক পরে

বিশ্বজুড়ে এখন যে শ্যাম্পুর এত প্রচলন তা কিন্তু এ দেশের দান। এখানেই প্রথম ব্যবহার হয় শ্যাম্পু। এ দেশে দীর্ঘদিন ধরে ব্যবহার হওয়ার পর বিশ্ব জেনেছিল শ্যাম্পুর কথা।

শ্যাম্পু নামক একটি বস্তু যে মাথার চুল পরিস্কার রাখতে দারুণ উপযোগী সেকথা কিন্তু বিশ্ববাসীর জানা ছিলনা। ১৫০০ শতাব্দীতে ভারতেই প্রথম শ্যাম্পু নামক বস্তুর ব্যবহার শুরু হয়। সে সময় রিঠার সঙ্গে কয়েকটি গাছের পাতা এবং জবা ফুলের রসের মিশ্রণ তৈরি করে তা মাথায় লাগানো শুরু হয়েছিল।

এভাবে চুল পরিস্কারের প্রবণতা ক্রমশ জনপ্রিয়তা পায়। ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন প্রান্তে। প্রসঙ্গত রিঠার জল এখনও অনেকে চুলে ব্যবহার করেন।

এমনও মনে করা হয় যে শ্যাম্পু কথাটাও এসেছে সংস্কৃত থেকে। সংস্কৃতে চাম্পু শব্দ থেকে শ্যাম্পু কথাটা এসেছে বলে অনেকে দাবি করেন। শ্যাম্পু যখন ভারতে চুটিয়ে ব্যবহার হচ্ছে তখনও কিন্তু বিশ্বের মানুষ এ সম্বন্ধে কিছু জানতেন না।

ভারতে ব্রিটিশরা আসার পর তারা এখানে শ্যাম্পুর ব্যবহার হতে দেখে। তারা বুঝতে পারে এ এক অনন্য আবিষ্কার। ভারতের এই শ্যাম্পু এরপর ব্রিটিশরা শুধু ব্যবহারই শুরু করেনি, ইউরোপে নিয়ে গিয়ে তাকে সেখানকার মানুষকে চিনিয়েও দেয়। জানায় মাথার চুল পরিস্কার রাখতে শ্যাম্পুর গুণাগুণ। ব্রিটিশরাই একে কার্যত একটি বহুল ব্যবহৃত পণ্যে পরিণত করে।

বিশ্বজুড়ে এখন শ্যাম্পুর নানা নামীদামী ব্র্যান্ড রয়েছে। বিদেশি শ্যাম্পুর দামি ব্র্যান্ড এখন ভারতেও ব্যবহার হয়। অথচ বিশ্বকে এই শ্যাম্পু চেনালই ভারত। এখন সেই ভারতেই বিশ্বের বিভিন্ন শ্যাম্পু প্রস্তুতকারক সংস্থা চুটিয়ে ব্যবসা করছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button