Lifestyle

গোবর, মধু দিয়ে তৈরি বৈদিক প্লাস্টার বাড়ি তৈরির পরামর্শ দিচ্ছেন সাধুসন্তরা

বাড়ি তৈরি করতে গেলে প্লাস্টার তো করতেই হয়। সিমেন্ট বালির প্লাস্টারের পথ ছেড়ে এবার বাড়ি তৈরির সময় বৈদিক প্লাস্টারে জোর দিতে পরামর্শ দিলেন খোদ সাধুসন্তরা।

আধ্যাত্মিক দুনিয়ায় তাঁদের বিচরণ। ঈশ্বরচিন্তায় তাঁদের সময় কাটে। এমন অনেক সাধু মহাত্মা এবার সাধারণ মানুষকে বাড়ি তৈরির সময় চিরাচরিত প্লাস্টার করানোর পথ ছেড়ে বৈদিক প্লাস্টার করানোর পরামর্শ দিলেন।

কি এই বৈদিক প্লাস্টার? বৈদিক প্লাস্টার হল এমন এক ধরনের প্লাস্টার যা তৈরি হয়েছে গোমূত্র, গোবর, মধু, গুড়, লেবু এবং জিপসাম দিয়ে। বাড়িকে মজবুতি দেওয়ার পাশাপাশি জীবাণু মুক্ত রাখতেও সাহায্য করবে এই বৈদিক প্লাস্টার বলে দাবি করেছেন উত্তরপ্রদেশের স্টেট কিন্নর বোর্ডের সদস্য মহামণ্ডলেশ্বর কৌশল্যা নন্দ গিরি।

তাঁর দাবি, বৈদিক প্লাস্টার বাড়ি থেকে আশ্রম সব তৈরি করতেই ব্যবহার করা উচিত। এই প্লাস্টার জীবাণু রোধ করে। বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে। বাড়ির চার দেওয়ালের মধ্যে একটি ইতিবাচক শক্তির বিস্তার করে।

তিনি আরও বলেন, গ্রামে গঞ্জে গোবর দেওয়ালে লেপে দেওয়াল তৈরি করা বা গোমূত্র দিয়ে মেঝে পরিস্কার করার প্রচলন বহু প্রাচীন। যা ভাইরাস, ব্যাকটেরিয়া, ক্ষতিকারক সংক্রমণ, পোকামাকড় থেকে মানুষকে রক্ষা করে। প্রসঙ্গত প্রয়াগরাজের কিন্নর আশ্রমের দেওয়ালও তৈরি হয়েছে এই বৈদিক প্লাস্টার দিয়ে।

বৈদিক প্লাস্টার একটি সংগঠনের নাম। তারাই এই বিশেষ ধরনের প্লাস্টার তৈরি করে থাকে। ২০২৫ সালে প্রয়াগরাজে বসছে মহাকুম্ভের মেলা। তার আগে প্রয়াগরাজের অনেক সাধু মহাত্মাই তাঁদের আশ্রম এই বৈদিক প্লাস্টার দিয়ে মুড়ে ফেলতে চলেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.