Lifestyle

গরমকালে বিয়ার পান করলে ৫টি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে

প্রখর গরমে অনেকে শরীর সতেজ রাখতে বিয়ার পান করে থাকেন। গরমকালে বিয়ার পান করতে গেলে কিন্তু ৫টি বিষয় অবশ্যই মাথা রাখা জরুরি।

এবছর গরম কষ্ট দিয়েছে এবং এখনও দিচ্ছে। প্রবল গরমে নাজেহাল মানুষজন চাইছেন শরীরটাকে সতেজ রাখতে। অনেকে এ সময় শরীর সতেজ রাখতে বিয়ার পান করে থাকেন।

যাঁরা বিয়ার পান করেন তাঁদের কিন্তু গরমকালে বিয়ার পান করার সময় কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। সুস্থ থাকতে যা অত্যন্ত জরুরি।

প্রখর গরমে চিলড বিয়ার বা ঠান্ডা বিয়ার অনেকের পছন্দের পানীয়। কিন্তু বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, চিলড বিয়ার ও বরফ শীতল বিয়ারের মধ্যে ফারাক আছে।

ঠান্ডা বিয়ার বা চিলড বিয়ার গরমের জন্য ভাল। কিন্তু গরমে কখনই বরফ ঠান্ডা বিয়ার পান করা উচিত নয়। কারণ তা গ্যাসট্রোইন্টেস্টাইনাল নালীর তাপমাত্রা ধপ করে কমিয়ে দেয়। যা হজম ক্ষমতায় আঘাত হানে।

গরমে চিলড বিয়ার পান ভাল। কিন্তু তেষ্টা মেটাতে বিয়ার খাওয়া কখনই উচিত নয়। তেষ্টা পেলে জলই সঠিক পানীয়। বিয়ার নয়।

বিয়ারে ৮ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে। তাই বেশি বিয়ার পান করলে গরমে ডিহাইড্রেশনের সমস্যা শুরু হয়। বিয়ার পান করলে তাই তারপর প্রচুর জল পান করা জরুরি।

বারবিকিউ খাবার বিয়ার দিয়ে খাওয়া উচিত নয়। সিফুড, মাংস এমন সব বারবিকিউ খাবার কখনওই বিয়ার দিয়ে না খাওয়ার কারণও রয়েছে।

বিয়ারে রয়েছে পিউরিন নামে একটি উপাদান। যা বারবিকিউ খাবারেও থাকে। তাই ২টি একসঙ্গে খেলে শরীরে পিউরিনের আধিক্য তৈরি হয়।

ডায়েট করলে বা সন্তানসম্ভবা হলে বিয়ার পান থেকে নিজেকে দূরে রাখা উচিত। এছাড়া বিয়ারে কম মাত্রায় হলেও অ্যালকোহল থাকে। ফলে বিয়ার পান করে গাড়ি চালানো একেবারেই অনুচিত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.