Lifestyle

দেশে প্রথম প্লাস্টিকের আবর্জনার মিউজিয়াম, পিছনে রয়েছে অন্য কারণ

দেশে প্রথম আত্মপ্রকাশ করতে চলেছে প্লাস্টিকের আবর্জনার মিউজিয়াম। তাও আবার একটি পর্যটনস্থলে। চমকপ্রদ উদ্যোগের পিছনে কিন্তু রয়েছে অন্য কারণ।

প্লাস্টিকের আবর্জনা বিশ্ব পরিবেশের জন্য এক অভিশাপ। সেই অভিশাপ থেকে মুক্তি পেতে চলছে নানাভাবে মানুষকে সচেতন করার প্রচেষ্টা। সমুদ্রের তলদেশ থেকে পর্যন্ত তোলা হচ্ছে টন টন প্লাস্টিক বর্জ্য। বহু পশু, পাখি, মাছ এই প্লাস্টিক বর্জ্যের জন্য প্রাণ হারাচ্ছে।

এই অবস্থায় ভারতে তৈরি হচ্ছে প্লাস্টিকের আবর্জনার মিউজিয়াম। কেমন হবে এই মিউজিয়াম? এখানে ফেলে দেওয়া নানা ধরনের প্লাস্টিককে কাজে লাগিয়ে শিল্পীরা তৈরি করবেন নানা সৃজনশীল শিল্প কীর্তি। যা দর্শকদের তাক লাগিয়ে দেবে।

বেঙ্গালুরুর কাছে অন্যতম পর্যটনস্থল নন্দী হিলস এলাকায় তৈরি করা হচ্ছে এই মিউজিয়াম। যেখানে পর্যটকরা বেশ কিছুটা সময় কাটাতে পারবেন। ঘুরে দেখতে পারবেন চোখ জুড়নো শিল্পকীর্তি।

অবশ্যই এটা পর্যটকদের আকর্ষিত করতে তৈরি হলেও এর পিছনে রয়েছে এক অন্য কারণ। মানুষকে প্লাস্টিকের ভয়াবহতা সম্বন্ধে সচেতন করবে এই মিউজিয়াম।

প্লাস্টিকের আবর্জনাই জানান দেবে প্লাস্টিকের ভয়াবহতার কথা। যা থেকে মানুষ সচেতন হওয়ার সুযোগ পাবেন। তাঁদের নজরে আসবে প্লাস্টিক এই বিশ্বের কতটা ক্ষতি করছে। কীভাবে প্রতিদিন এই প্লাস্টিক শেষ করে দিচ্ছে বাস্তুতন্ত্রকে। কীভাবে তার প্রভাবে জীবজগত প্রভাবিত হচ্ছে।

মিউজিয়ামটি শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে। সিআরএস লিডারশিপ সামিটের সময় এই মিউজিয়ামটির উদ্বোধন হবে। তারপর থেকে নন্দী হিলস ঘুরতে আসা মানুষজন এই মিউজিয়াম দেখার সুযোগ পাবেন। প্লাস্টিকের অপকারিতা নিয়ে সচেতনতা বাড়াতে এমন উদ্যোগে শামিল হয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রীও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.