Lifestyle

এগুলো খেতে ভালবাসেন, আয়ু কমে যাচ্ছেনা তো

৩০ বছর ধরে চলা এক গবেষণা এবার তার ফলাফল জানিয়েছে। আর তাতে মানুষের চেনা পরিচিত খাবারকে কাঠগড়ায় চাপিয়েছেন গবেষকেরা।

খাবার যদি সুস্বাদু হয় তাহলে তা খেতে কার না ভাল লাগে। যতই হোক, বাসনার সেরা বাসা যে রসনা তা তো কবি কবেই বলে গেছেন। কিন্তু সুস্বাদু খাবার রসনা তৃপ্তির সঙ্গে সঙ্গে যদি আয়ু ক্ষয় করতে থাকে তাহলে তা সত্যিই সুস্বাদু থাকে কি?

ভোজন রসিক মানুষজন কিন্তু এমন অনেক খাবারই খেয়ে চলেছেন যা তাঁদের অলক্ষ্যেই কমিয়ে দিচ্ছে আয়ুষ্কাল। অন্তত একটি ৩০ বছর ধরে চলা গবেষণালব্ধ ফল তাই দাবি করছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

প্যাকেজড বেকড খাবার, ফিজি পানীয়, মিষ্টি যুক্ত খাবার, প্রক্রিয়াজাত খাবার বা কেবল খুলে গরম করে নিলেই হল এমন রেডি টু ইট প্রকারের খাবার মানুষের আয়ু ক্ষয়ের কারণ বলে দাবি করেছেন গবেষকেরা।

এ ধরনের খাবার সময় বাঁচায়, পেট ভরায়, খেতেও সুস্বাদু, কিন্তু তার ক্ষতিকর দিকটা নিয়ে ভাবার বোধহয় এবার সময় এসেছে বলেই মনে করছেন গবেষকেরা। কেন এগুলো আয়ু ক্ষয়ের কারণ হচ্ছে?

গবেষকেরা জানাচ্ছেন, এই ধরনের খাবারে কৃত্রিম রং, খাবারটিকে অনেকদিন ভাল রাখার জন্য প্রয়োজনীয় উপাদান এবং খেতে ভাল করার জন্য স্বাদ যোগ করা হয়। এছাড়া এসব খাবারে প্রচুর পরিমাণে শর্করা, স্যাচুরেটেড ফ্যাট, লবণ থাকে।

কিন্তু প্রয়োজনীয় ভিটামিন বা ফাইবার থাকে খুবই কম। ফলে এই ধরনের খাবারের ক্ষতিকর দিক অনেক। ফলে এসব খাবার থেকে দূরে থাকাই মঙ্গল বলে জানাচ্ছেন গবেষকেরা।

অথচ আধুনিক বিশ্বে ছুটতে থাকা জীবনে কম বয়স থেকেই এমন ধরনের খাবার খাওয়ার প্রবণতা বেড়ে চলেছে। যার সুদূর প্রসারী ফল কখনওই মঙ্গলময় নয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *