Lifestyle

চমকে যাওয়ার মতই ঘটনা, রান্নার বই বার করল বিখ্যাত হাসপাতাল

হাসপাতাল আর রান্নার বই। আপাত দৃষ্টিতে কোনও মিল নেই। কোনও হাসপাতাল যে রান্নার বইও প্রকাশ করতে পারে তা দেখে অবাক অনেকেই।

হাসপাতালে রোগীর চিকিৎসা হয়। ফলে চিকিৎসাশাস্ত্রের ওপর কোনও বই যদি কোনও হাসপাতালে বার করত তাহলেও কথা ছিল। কিন্তু হাসপাতাল কিনা বার করল রান্নার বই! একথা শুনলে প্রাথমিকভাবে অবাক লাগতেই পারে। আর সেই অবাক অনেকেই হয়েছেনও। কিন্তু এটাই হয়েছে।

এই প্রথম কোনও প্রথমসারির হাসপাতাল রান্নার বই প্রকাশ করল। সে রান্নার বইতে অবশ্য রান্নার সব ধরনের রেসিপি দেওয়া নেই। শুধুমাত্র রোগীর পথ্যও সে বইতে লেখা নেই। বইটি এক বিশেষ ধরনের খাবারকে সামনে রেখেই লেখা হয়েছে।

রামমনোহর লোহিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এর কয়েকজন ডায়েটেশিয়ান মিলিতভাবে এই বইটি হাসপাতালের তরফ থেকে প্রকাশ করেছেন। বইটিতে মূলত জোর দেওয়া হয়েছে মিলেটের নানা পদ রান্নার কৌশলে।

এখানে বলে রাখা ভাল যে মিলেট হল মূলত ঘাসের বীজ। যা নানা রকম হয়ে থাকে। যে তালিকায় রয়েছে, জোয়ার, বাজরা, রাগি, কাঙ্গনি সহ নানা রকম মিলেট। ভারতে প্রায় ১০ রকমের এমন বীজ পাওয়া যায়।


কেন্দ্রীয় সরকার এখন মিলেটের পদে বিশেষ গুরুত্ব দিচ্ছে। বিদেশেও ভারতের এই মিলেট প্রেমের কথা ছড়িয়ে পড়েছে। মিলেটের গুণ গোটা বিশ্বকে চেনাচ্ছে ভারত।

সেকথা মাথায় রেখে তাই মিলেটের খিচুড়ি দিয়ে শুরু করে নানা রকম মিলেটের রান্না এই বইটিতে স্থান পেয়েছে। আপাতত রোগীদের মধ্যেই এই বই বিলি করা হচ্ছে। আগামী দিনে বছরে ১০ হাজার কপি বিক্রির রাস্তায় হাঁটছে লখনউয়ের এই বিখ্যাত হাসপাতাল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button