Lifestyle

চড়া রোদে চামড়ায় পড়া ছোপ বাড়িতে সহজেই তুলে ফেলা সম্ভব, রইল উপায়

চড়া রোদ মাথায় আগুন ঢালছে। তারমধ্যেই বাইরে বার হতে হচ্ছে। ফলে চামড়ায় একটা রোদে পোড়া ছোপ পড়ছে। এ ছোপ কিন্তু অতি সহজেই মুছে ফেলা সম্ভব।

চড়া রোদে কষ্ট হলেও মানুষ তো থেমে থাকতে পারেননা। বাড়ির বাইরে কাজে তাঁদের বার হতেই হয়। রোদের সংস্পর্শেও আসতে হয়। চড়া রোদে চামড়ায় অনেক সময় কালো ছোপ পড়ে। যাকে সাধারণ মানুষ বলে থাকেন রোদে পুড়ে যাওয়া।

শরীরের যে অংশে সরাসরি রোদ পড়ে সেই জায়গার চামড়া কালো বা তামাটে হয়ে যায়। এই ছোপ দেখে অনেকেই বিরক্ত হন। চিন্তায় পড়েন তা কীভাবে মুছে ফেলা যায়! এর উপায় কিন্তু খুবই সহজ। আর তা বাড়িতেই করে ফেলা যায়। এজন্য খরচ করে পার্লারে যাওয়ার প্রয়োজন নেই।

পাকা পেঁপে এই কালো বা তামাটে রোদে পোড়া ছোপ তুলতে সিদ্ধহস্ত। ১ চামচ মধুর সঙ্গে প্রায় পাকা পেঁপে চটকে যে মিশ্রণ তৈরি হবে তা ছোপ পড়া অংশে ভাল করে ঘষতে হবে।

১০ মিনিট এমনভাবে মিশ্রণটি লাগানোর পর তা ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর তা ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে।


ধোয়ার পর ওই অংশে ময়েশ্চারাইজার লাগিয়ে নিলেই হবে। এমনভাবে সপ্তাহে ২ দিন করলে দারুণ উপকার পাওয়া যাবে।

কলার এক সহজ মিশ্রণও এই ছোপ তুলে দিতে পারে সহজেই। একটু বেশি পাকা একটি কলা চটকে তাতে ১ চামচ মধু, সামান্য দুধ এবং একটু দুধের সর দিতে হবে। এবার এগুলি ভাল করে মিশিয়ে যে মিশ্রণ তৈরি হবে তা রোদে পোড়া চামড়ার ওপর লাগিয়ে দিতে হবে। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

নারকেলের দুধ দিয়েও এই রোদে পোড়া ছোপ তোলা সম্ভব। নারকেলের দুধে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড এবং ভিটামিন সি থাকে। যা এই ছোপ তুলে দিতে পারে সহজেই।

সেই সঙ্গে চামড়াকেও আর্দ্র রাখে নারকেলের দুধ। নারকেলের দুধে একটু তুলো ভিজিয়ে নিয়ে তা ভাল করে মুখ, ঘাড় এবং শরীরের যে যে অংশে ছোপ পড়েছে সেখানে লাগিয়ে দিতে হবে। এবার ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর তা ধুয়ে ফেলতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button