Lifestyle

নিমন্ত্রিত হিসাবে টাকা দিতে চাইলে আর খামে নয়, ফুলের বোকেতে উপহার

অনেকেই নিমন্ত্রণ রক্ষা করতে গিয়ে উপহার হিসাবে খামে করে টাকা দেন। এবার সেই টাকা দেওয়ার জন্য আর খাম নয়, ফুলের মত বোকেতে দেওয়া যাবে সেই টাকাই।

বিয়ে হোক বা অন্নপ্রাশন, পৈতে হোক বা জন্মদিন, নিমন্ত্রণ রক্ষা করতে গিয়ে উপহার দেওয়ার একটা চল বিশ্বজুড়েই রয়েছে। অনেকেই কোনও জিনিস না কিনে সুসজ্জিত খামে করে টাকা দিয়ে দেন। এবার টাকাও দেওয়া হবে, আবার খামে করে অত্যন্ত সাদামাটা ভাবেও দেওয়ার দরকার নেই।

নানা অনুষ্ঠানে অনেকেই ফুলের বোকে দিয়ে থাকেন। যা দেখতে ভাল লাগে। উপহার হিসাবেও একটা আভিজাত্য বহন করে। এবার সেই আভিজাত্যটাও থাকবে আবার টাকাও দেওয়া হবে, এমনই এক পথ খুঁজে বার করলেন এক যুবতী।

বোকেতে রঙিন নানা ফুলের ব্যাবহার হয়। ফুল দিয়েই সেজে ওঠে নানা ধরনের বোকে। গোলাপ থেকে শুরু করে নানা রংবাহারি মরসুমি ফুল ব্যবহার হয় এই বোকে তৈরি করতে। যা কেনার খরচও নেহাত কম নয়।

তামারা হারিরি নামে ৩০ বছরের এক যুবতীর মাথায় আসে এই ফুল তো ২ দিন পর শুকিয়ে যাবে। আবার সুন্দর একটা উপহার হিসাবে বোকের তুলনা নেই। তাই হারিরি মাথা খাটিয়ে তৈরি করে ফেলেন ফুল দিয়ে নয়, নোট দিয়ে বোকে।

সব দেশেই কাগজি মুদ্রার চল রয়েছে। সেই কাগজি মুদ্রা বা নোটকে মুড়ে ফুলের মত করে সাজিয়ে যদি নোটের বোকে বানানো যায় তাহলে উপহার হিসাবে টাকাও দেওয়া হবে আবার একটি সুসজ্জিত বোকেও দেওয়া হবে। ফারাক কেবল একটাই। ফুল নয় নোটের বোকে হবে সেটি। যা কিন্তু সৌন্দর্যের নিরিখে নেহাত কম যায়না।

লেবানন-এর বাসিন্দা হারিরির এই উদ্ভাবন এখন লেবানন-এ উপহার হিসাবে দারুণ নাম করেছে। তবে এই ভাবনা সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। কারণ নোট তো সব দেশেরই রয়েছে। ভারতে তো আবার কাগজি মুদ্রার রংয়ের বাহারও নজরকাড়া।

Show More

Leave a Reply

Your email address will not be published.