Lifestyle

বিয়ের পর মেয়ের মাথায় ও স্তনে থুতু ছিটিয়ে বিদায় জানানোই এখানকার প্রথা

মেয়ে বিয়ের পর স্বামীর সঙ্গে শ্বশুরবাড়ি যাবে। এ তো বিশ্বের সর্বত্রই হয়ে থাকে। পিতার ঘর থেকে মেয়েকে বিয়ের পর বিদায় জানানোর অনেক রীতি রয়েছে।

বিয়ের পর স্বামীর সঙ্গে এক অন্য পরিবারের সদস্য হয়ে যায় মেয়ে। ছোট থেকে বড় করে তোলা মেয়েকে বিদায় জানাতে মন চায়না বাবা মায়ের। কিন্তু এটাই চিরন্তন রীতি।

বিয়ের পর কনের বিদায় পর্ব পৃথিবীর সর্বত্রই হয় বাবা মায়ের জন্য বেদনার। এই বিদায় পর্বে রয়েছে নানা প্রথা। ভারতেও মেয়েকে বিদায় জানানোর বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রথা চলে আসছে।

মেয়েকে বিদায় জানানোর প্রথা রয়েছে কেনিয়ার মাসাইদের বিয়ের অনুষ্ঠানেও। তবে সেখানে এক আজব নিয়ম চিরন্তন প্রথা হয়ে রয়েছে।

এখানে স্বামীর সঙ্গে মেয়ে পিতার ঘর থেকে বিদায় নেওয়ার সময় পিতা মেয়ের মাথায় ও স্তনে থুতু ছিটিয়ে দেন। এটাই রীতি। যা চলে আসছে বহু বছর ধরে।

এখানে আরও এক রীতি রয়েছে। যার সঙ্গে মিশে আছে এক বিশ্বাস। পিতা থুতু ছিটিয়ে মেয়েকে বিদায় জানানোর পর স্বামীর সঙ্গে গ্রাম ছাড়ার সময় মেয়ে আর পিছন ফিরে তাকাবেন না।

মাসাইদের বিশ্বাস কেউ যদি একবারের জন্যও পিছন ফিরে তাকান তাহলে তিনি সঙ্গে সঙ্গে পাথর হয়ে যাবেন। তাই কোনও তরুণীই গ্রাম ছাড়ার সময় পিছনে ফেরার কথা মাথায়ও আনেন না।

অনেক ইচ্ছা করলেও বাবা-মা বা পরিবারের অন্যদের দিকে একবারের জন্য ফিরে দেখার ইচ্ছা বুকে চেপে রেখে গ্রাম ছাড়েন তিনি।

এমন কতই অদ্ভুত রীতি প্রথা ছড়িয়ে আছে বিশ্বের বিভিন্ন জাতি, বর্ণের মধ্যে। রয়েছে জঙ্গলে বাস করা আদিবাসী থেকে আধুনিক ঝাঁ চকচকে শহুরে পরিবারে।

Show More

Leave a Reply

Your email address will not be published.