Sports

আইপিএল কবে থেকে, কোথায় কোথায় খেলা, কোন গ্রুপে কেকেআর, সামনে এল খুঁটিনাটি

আইপিএল এবার একদম অন্য রূপে সামনে আসছে। যেখানে প্রতিযোগিতার ধরনে বদল এসেছে। আবার খেলাও সর্বত্র হবে না। কীভাবে হবে আইপিএল? সামনে এল সবকিছু।

আইপিএল এবার অন্য রূপে। ২টি নতুন দল যুক্ত হয়েছে লখনউ ও গুজরাট। ফলে এবার দলের সংখ্যা ১০টি। তারা আর প্রাথমিক পর্যায়ে সকলের সঙ্গে সকলে খেলবে না। বরং ২টি গ্রুপে বিভক্ত থাকবে দলগুলি।

কোন গ্রুপে কোন দল তাও স্থির হয়েছে। কেকেআর, মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টস রয়েছে একটি গ্রুপে।

অন্য গ্রুপে রয়েছে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জারর্স ব্যাঙ্গালোর, পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানস।

প্রতিটি গ্রুপে ৫টি করে দল নিজেদের মধ্যে ২টি করে ম্যাচ খেলবে। তারপর অন্য গ্রুপে তার সঙ্গে একই সরণীতে থাকা দলের সঙ্গে ২টি ম্যাচ খেলবে। এছাড়া অন্য গ্রুপ বাকি ৪টি দলের সঙ্গে ১টি করে ম্যাচ খেলবে।

প্রতিটি গ্রুপে কোন দল কোন স্থানে থাকবে তা স্থির হবে সে কতবার আইপিএল জিতেছে বা আইপিএল-এর ফাইনালে পৌঁছেছে তার ওপর ভিত্তি করে।

অর্থাৎ গুজরাট ও লখনউ ২টি গ্রুপেই সবচেয়ে নিচে থাকবে। লিগ পর্যায়ে সব দল অবশ্য অন্যান্য বারের আইপিএল-এর মতই ১৪টি ম্যাচ খেলবে।

এবার আইপিএল অবশ্য প্রতিটি দলের নিজস্ব মাঠে হবেনা। বরং মোট ৪টি মাঠে খেলা হবে। সবকটিই মহারাষ্ট্রে। জৈব বলয় বজায় রেখে যাতে সব খেলা করানো যায় সেজন্যই এই পদ্ধতি গ্রহণ করা হয়েছে।

মুম্বই ও পুনে শহরের ২টি করে মাঠে সব খেলা হবে। মুম্বইয়ের ওয়াংখেড়ে ও ডিওয়াই পাটিল স্টেডিয়াম এবং পুনের ব্রাবোর্ন ও এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাগুলি হবে। আইপিএল শুরু হচ্ছে ২৬ মার্চ। শেষ হবে ২৯ মে। শুক্রবার এই বিস্তারিত তথ্য সামনে এনেছে আইপিএল গভর্নিং বডি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button