Feature

বিশ্বের একমাত্র মহিলা বাজার রয়েছে এ দেশেই, বাজারে পুরুষদের দোকান নিষিদ্ধ

যে কোনও বাজারে গেলে প্রধানত পুরুষরাই সেখানে দোকান চালাচ্ছেন দেখা যায়। কিন্তু এ দেশেই এমন এক বাজার রয়েছে যেখানে কেবল মহিলারাই বাজার চালান।

বাজারে দোকান চালানোর ক্ষেত্রে পুরুষ প্রাধান্য গোটা বিশ্বজুড়েই রয়েছে। দোকানের মালিক এবং দোকানি হিসাবে পুরুষদের দেখেই মানুষ অভ্যস্ত। মহিলারা কিছু দোকান চালান অনেক জায়গায়। কিন্তু তা পুরুষদের তুলনায় অনেকটাই কম।

কিন্তু বিশ্বে এমন এক বাজার রয়েছে যেখানে গেলে কেবল মহিলাদেরই দোকান চালাতে দেখা যায়। আর সে বাজার অন্য কোনও দেশে নয় এই দেশেই রয়েছে।

এ বাজারে মাছ থেকে সবজি, ফল থেকে অন্যান্য প্রয়োজনীয় জিনিস সবই বিক্রি হয়। সংসারে প্রয়োজন এমন কিছু নেই যা এই বাজারে পাওয়া যায়না।

আবার হস্তশিল্পের বিশাল সম্ভারও এ বাজারের এক বৈশিষ্ট্য। কিন্তু বাজারের যে দোকানেই যাওয়া যায় সেটাই মহিলা পরিচালিত। কোনও পুরুষ পরিচালিত দোকান নেই এখানে। এ বাজারে পুরুষদের দোকান থাকা মানা।


ভারতের উত্তরপূর্ব প্রান্তে মণিপুরের ইম্ফল শহরের এক প্রান্তে রয়েছে এই বিশেষ বাজার। যে বাজার পুরোটাই মহিলা পরিচালিত। নাম মাদার্স মার্কেট বা আইমা কেইথেল।

Ima Market
মণিপুরের আইমা বাজার, ছবি – সৌজন্যে – ফ্লিকার – @com4tablydumb

বলা হয় বাজারটি নাকি ৫০০ বছরের পুরনো। এখানে ৫ হাজারের ওপর মহিলার দোকান চালানোর লাইসেন্স রয়েছে। তাঁরা বাজারে সফলভাবেই দোকান চালাচ্ছেন। আর তা পুরুষদের চেয়ে কোনও অংশে আলাদা কিছু নয়।

মণিপুরে যাঁরা ঘুরতে যান তাঁরা ইম্ফলের এই বাজারটাও দেখে আসেন। শুধু কেনাকাটা বলেই নয়, বিশ্বের মহিলা পরিচালিত একটি বাজার ঘুরে দেখাটা পর্যটনেরও অংশ। এক বিরল অভিজ্ঞতা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button