Lifestyle

সুবর্ণজয়ন্তী পালন করল ভারতে তৈরি প্রথম জন্মনিরোধক

দেশের প্রথম জন্মনিরোধক বা কন্ডোমটি তৈরি হয়েছিল ৫০ বছর আগে। দিনটা ছিল ৫ এপ্রিল। গত শুক্রবার সেই দিনটি পালিত হল ভারতীয় জন্মনিরোধকের সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে। ৫০ বছর আগে ওই দিনটায় হিন্দুস্তান ল্যাটেক্স লিমিটেড দেশের প্রথম জন্মনিরোধকটি তৈরি করেছিল। সেই হিন্দুস্তান ল্যাটেক্স এখন রাষ্ট্রায়ত্ত সংস্থা এইচএলএল লাইফকেয়ার লিমিটেড। ৫০ বছরে সংস্থা মোট ২০০ কোটি জন্মনিরোধক প্রস্তুত করেছে। সেটাও বিশ্বমান বজায় রেখে। এখনও এই সংস্থা দেশের অনেক বেডরুমেরই ভরসা।

এইচএলএল লাইফকেয়ার লিমিটেড-এর ফ্ল্যাগশিপ ব্র্যান্ড হল মুডস। নামটা দেশের বহু মানুষের কাছেই পরিচিত। মুডস ১৯ রকম রূপে বাজারে রয়েছে। এমন একটা ব্র্যান্ড যাকে বহু ভারতীয় ভরসা করেন। ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫০ সালে সরকার জাতীয় পরিবার পরিকল্পনা প্রকল্প শুরু করে। পরে পরিবার পরিকল্পনা ও জন্ম নিয়ন্ত্রণের কথা মাথায় রেখে বাজারে আসে কন্ডোম। প্রথমদিকে অবশ্য এর দাম খুবই বেশি ছিল। বিদেশি জিনিস। ফলে তা সাধারণ মানুষের বেডরুমে জায়গা পায়নি। পরে দাম কমায় তার ব্যবহার ক্রমশ বেড়েছে।

৬০-এ দশকে প্রথম ভারত সরকার স্থির করে দেশে জন্মনিরোধক প্রস্তুত করা হবে। কোথায় করা হবে? কেরালার অন্যতম অর্থকরী ফসল রবার। আর জন্মনিরোধক তৈরিতে রবার প্রয়োজনীয়। তাই কেরালার পেরুরকাডা এলাকায় প্রথম তৈরি হয় হিন্দুস্তান ল্যাটেক্সের জন্মনিরোধক তৈরির কারখানা। অবশেষে ১৯৬৯ সালের ৫ এপ্রিল থেকে সেখানে শুরু হয় বাণিজ্যিক উৎপাদন। জাপানের ওকামোতো ইন্ডাস্ট্রিজের কাছ থেকে নেওয়া হয় প্রযুক্তিগত সাহায্য।

ক্রমশ বাড়তে থাকে উৎপাদন। মানুষের কাছে তা ক্রমশ গ্রহণযোগ্যও হতে থাকে। ফলে চাহিদাও বাড়ে। সেই চাহিদার কথা মাথায় রেখে হিন্দুস্তান ল্যাটেক্স তার আর একটি ইউনিট খোলে কর্ণাটকের বেলগামে। ১৯৮৫ সালে সেই কারখানা চালু হয়। পরে আরও বাড়তেই থাকে জন্মনিরোধকের চাহিদা। মানুষের মধ্যে বাড়তে থাকে সুস্থ ও নিরাপদ যৌন সম্পর্ক সম্বন্ধে সচেতনতা। যা জন্মনিরোধকের ব্যবহারকে আরও বাড়িয়ে তোলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button