Health

কত পা হাঁটলে মৃত্যু এড়ানো যায়

অকালমৃত্যুর হার ক্রমশ বাড়ছে। যা এড়াতে অনেকেই চিকিৎসকের পরামর্শ নেন। সেই সঙ্গে সপ্তাহে কত পা হাঁটলে অকালমৃত্যুকে অনেকটা দূরে রাখা যায় তার পরিসংখ্যান।

চিকিৎসকের পরামর্শ নেওয়া বা তাঁর কথামত তো চলবেনই। সেই সঙ্গে অকালমৃত্যু এড়াতে স্রেফ হাঁটা এক বড় ভূমিকা নিতে পারে বলে জানাচ্ছে গবেষণা।

হাঁটার উপকারিতা আগেও বিভিন্ন সময়ে সামনে এসেছে। এবার গবেষণায় যা সামনে এল তাতে সপ্তাহে কত পা হাঁটতে হবে তা জানালেন গবেষকেরা। সেটাও আবার প্রতিদিন নয়।

ব্যস্ত জীবনে সপ্তাহের প্রতিদিন হয়তো অনেকে নিয়ম করে হাঁটতে পারেননা। তাঁরা সপ্তাহে ১ থেকে ২ দিন হেঁটেও ওই সংখ্যক পা ফেলতে পারলে উপকার পাবেন বলে দাবি গবেষকদের।

কত পা হাঁটতে হবে তার জন্য? জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা তাঁদের যৌথ গবেষণায় জানাচ্ছেন, একজন যদি সপ্তাহে ১ থেকে ২ দিন হেঁটেও ৮ হাজার পা ফেলতে পারেন তাহলে তাঁর অকাল মৃত্যুর সম্ভাবনা সামনের ১০ বছরে অনেকটাই কমে যাবে।


এই ৮ হাজার পা সমান তাঁরা জানাচ্ছেন ৬.৪ কিলোমিটার বা ৪ মাইল। এই পরিমাণ হাঁটা হাঁটলে অকালমৃত্যুর সম্ভাবনা ১৪.৯ শতাংশ কমে যেতে পারে।

আর যাঁরা তার চেয়ে বেশি হাঁটবেন এবং সপ্তাহের প্রায় সব দিন মিলিয়ে সেই হাঁটাটা হাঁটবেন, তাঁদের অকালমৃত্যুর সম্ভাবনা কমবে ১৬.৫ শতাংশ।

মায়ো ক্লিনিকের দাবি, প্রতিদিন হাঁটার অভ্যাস হৃদরোগের সমস্যা, মোটা হয়ে যাওয়ার সমস্যা, রক্তচাপের সমস্যা, ডায়াবেটিস এবং মানসিক চাপ কমানোর জন্য অত্যন্ত জরুরি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button