Feature

দেশের সবচেয়ে ছোট্ট নামের ছোট্ট গ্রামে আকর্ষণের অভাব নেই

এদেশে গ্রাম গুনতে বসলে তা গুনে ওঠা কঠিন। সেই দেশের সবচেয়ে ছোট্ট নামের ছোট্ট গ্রামটি যতই ছোট হোক না কেন তার আকর্ষণ নেহাত কম নয়।

এদেশের সিংহভাগ মানুষ এখনও গ্রামেই বাস করেন। কৃষি এখনও অধিকাংশ মানুষের জীবিকা। তবে গ্রাম মানেই যে কৃষিকাজ তা নাও হতে পারে। অনেক পাহাড়ি গ্রামে অন্য অনেক পেশা রয়েছে জীবিকা নির্বাহের জন্য। আবার কিছু গ্রাম এমনও রয়েছে যেখানে বহু মানুষ বেড়াতে আসেন। সে গ্রামের টান এমনই।

ভারতের সবচেয়ে ছোট্ট গ্রামটি কিন্তু সেই আকর্ষণে সাজানো। মানুষ সে সাজ সাজায়নি। প্রকৃতিই নিজে হাতে সাজিয়ে রেখেছে চারধার। এ গ্রামে সাকুল্যে বাসিন্দার সংখ্যা মাত্র ২৯০ জন। শুধু বহরেই ছোট নয়, এ গ্রাম নামেও সবচেয়ে ছোট। ভারতের সবচেয়ে ছোট নামের গ্রাম এটি।

অরুণাচল প্রদেশের লংডিং কোলিং নামে জায়গায় রয়েছে এই গ্রাম। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই পাহাড়ি গ্রামের নাম হা। শুধুই হা।

হা নামের এই গ্রাম হল ভারতের সবচেয়ে ছোট নামের গ্রাম। আবার এখানকার বাসিন্দা সংখ্যাও ভারতের গ্রামগুলির মধ্যে সবচেয়ে কম।


তবে এই ছোট্ট নাম, হাতেগোনা বাসিন্দার এই গ্রামের চারধার প্রকৃতি বড় যত্ন করে সাজিয়ে রেখেছে। চারধারে শুধু পাহাড় আর পাহাড়। সব পাহাড়ই সবুজে ঢাকা।

এই মেঘের আস্তরণে মোড়া পাহাড়ই যেকোনও প্রকৃতি প্রেমীর মন ভাল করে দিতে পারে। আর রয়েছে এখানকার বিখ্যাত মেঘনা গুহা। এখানকার প্রকৃতির অপার সৌন্দর্য দুচোখ ভরে উপভোগ করতে বহু মানুষ এ গ্রামে নিছক বেড়ানোর জন্য হাজির হন। শীত পড়ার আগে হেমন্তের সময়টা এ গ্রামে কাটিয়ে যাওয়ার জন্য আদর্শ সময়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button