Lifestyle

নবদম্পতির জন্য অতিথিদের এঁটো দিয়ে তৈরি হয় বিয়ের প্রথম রাতের সরবত

বিয়ের আনন্দ, মজা, হুল্লোড়ের সঙ্গে জড়িয়ে থাকে নানা সনাতনি প্রথাও। তেমনই এক প্রথা বিয়ের প্রথম রাতের জন্য এক বিশেষ ধরনের সরবত পান।

বিয়ে এক নতুন জীবনের শুরু। ২টি প্রাণকে সারা জীবনের জন্য সামাজিকভাবে এক করে দিতে তৈরি বিয়ে নামক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িয়ে থাকে হাজারো প্রথা, রীতি।

সারা বিশ্বে এমন কোনও দেশ নেই, যেখানে বিয়েকে কেন্দ্র করে নানা সনাতনি প্রথা পালিত হয়না। এমনই এক প্রথা শুনলে প্রাথমিকভাবে নাক সিঁটকে তাকাতে পারেন যে কেউ। কিন্তু এটাই প্রথা। এটাই চলে আসছে বহু বছর ধরে।

ফ্রান্সে লা স্যুপ নামে একটি প্রথা বহুদিনের পুরনো। এই প্রথা মত বিয়ের পর নবদম্পতি প্রথম রাতে ঘরে খিল দেওয়ার আগে তাঁদের একটি স্যুপ বা সরবত জাতীয় পানীয় পান করতে হয়।

এই স্যুপ বা সরবত তৈরি হয় আজব নিয়মে। বিয়ের জন্য আগত অতিথিদের খাওয়াদাওয়ার ব্যবস্থা তো করাই হয়। সেই খাওয়া দাওয়ার পর অতিথিদের যে খাবার ও পানীয়ের যে উচ্ছিষ্ট পড়ে থাকে তা একটি পাত্রে ঢেলে দেওয়া হয়। যা থেকে একটি সরবত তৈরি হয়। সেই সরবত পান করতে দেওয়া হয় নব দম্পতিকে।

মনে করা হয় এই সরবত নবদম্পতির তাঁদের বিয়ের প্রথম রাতে শারীরিক সম্পর্ক তৈরির ক্ষমতা বাড়িয়ে দেবে। বিয়ের প্রথম রাত উপভোগ করতে পারবেন তাঁরা।

যদিও এই প্রাচীন রীতি এখন অনেকেই এঁটোর সরবত দিয়ে পালন করেননা। সেখানে নবদম্পতিকে দেওয়া হয় চকোলেট ও শ্যাম্পেনের মিশ্রণে তৈরি সরবত।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button