Feature

অন্য একটি দেশে অফিসিয়াল ভাষার মর্যাদা পেয়েছে হিন্দি, জানেন কোন দেশ

এ দেশে হিন্দি সর্বাধিক ব্যবহৃত ভাষা। তবে এ দেশের বাইরেও একটি দেশ রয়েছে যেখানে হিন্দি এখন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ। জানেন সে দেশের নাম?

ভারতে হিন্দি ভাষাকে অফিসিয়াল ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। হিন্দির গুরুত্ব সেদিক থেকে ভারতে অন্য। তবে ভারতের বাইরেও হিন্দি এক বিশেষ মর্যাদা পেয়েছে অন্য একটি দেশে। সে দেশের একটা বড় অংশের মানুষ হিন্দিতে কথা বলেন। ফলে হিন্দি সেখানে বেশ চর্চা হয়ে থাকে।

১৯৯৭ সালে দেশে এত হিন্দি ভাষাভাষী মানুষ থাকায় দেশটি হিন্দিকে অফিসিয়াল ল্যাঙ্গুয়েজের মর্যাদা দেয়। তবে হিন্দি নামে এই মর্যাদা জোটেনি। সে দেশে হিন্দি ভাষাকে বলা হত হিন্দুস্তানি। এই হিন্দুস্তানি শব্দটার সঙ্গে সে দেশের মানুষ যথেষ্ট পরিচিত হয়ে পড়েছিলেন।

তবে ২০১৩ সালে সে দেশের সংবিধানে পরিবর্তন করে হিন্দুস্তানির জায়গায় হিন্দি শব্দটাকে সে দেশের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ বা সরকারি ভাষার তকমা দেওয়া হয়। দেশের প্রায় ৩৮ শতাংশ মানুষ হিন্দিতে কথা বলেন। তাই এই পদক্ষেপ করে দেশটি। এবার আসা যাক কোন দেশ সেই উত্তরে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অগুন্তি ছোট বড় দ্বীপ রয়েছে। যেখানে অনেক দেশ তৈরি হয়েছে অনেকগুলি দ্বীপকে একজোট করে। আবার কোনও বড় দ্বীপ নিয়ে একটি দেশ তৈরি হয়েছে। কিছু দেশ এখনও বিশ্বের তাবড় দেশের নিয়ন্ত্রণাধীন।


প্রশান্ত মহাসাগরের ওপর ৩৩০টি দ্বীপ নিয়ে তৈরি হয়েছে ফিজি। ফিজি একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এরমধ্যে সব দ্বীপই যে মানুষের থাকার যোগ্য তা কিন্তু নয়। তবে ১১০টি দ্বীপ এমন রয়েছে যেখানে বহুকাল ধরেই মানুষের বাস। হাজার হাজার বছর ধরে এখানে মানুষ প্রজন্মের পর প্রজন্ম ধরে বসবাস করছেন।

সম্প্রতি ফিজিতে বহু ভারতীয় কর্মসূত্রে পৌঁছেছেন। তাঁরা সেখানে হিন্দি ভাষাতেই কথা বলেন। এঁদের আগমনে ফিজিতে হিন্দিভাষী মানুষের সংখ্যা হুহু করে বেড়েছে। তাই এখন ফিজির অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ হিন্দি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button