National

১০০ বছরের বেশি বয়স, গোটা রাজ্যে এমন ভোটার প্রায় ৪০ হাজার

১০০ বছর বয়স পর্যন্ত কত মানুষই বা বাঁচেন। যদিও দেশের এক রাজ্যে এমন ভোটারের সংখ্যা প্রায় ৪০ হাজার। নির্বাচন কমিশন এঁদের জন্য নিল বিশেষ ব্যবস্থা।

১০০ বছরের বেশি বয়স এমন মানুষ কার্যত দূরবীন দিয়ে খুঁজতে হয়। দেখা মেলাই ভার। কিন্তু একটি রাজ্যে যে সেই সংখ্যা ৪০ হাজারের কাছে থাকতে পারে তা ভোট আসতে পরিস্কার হল।

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নির্বাচন কমিশন শুরু করে দিয়েছে। এই নির্বাচনে সে রাজ্যে মোট ভোটার সংখ্যা ১৫ কোটি ২ লক্ষের কাছে। এঁদের মধ্যে ৩৯ হাজার ৫৯৮ জন ভোটারের বয়স ১০০ বছরের ওপর। এ তথ্য সামনে এনেছে খোদ নির্বাচন কমিশন।

প্রায় ৪০ হাজারের কাছে এই শত বসন্ত পার করা মানুষ যাতে ভোট দিতে পারেন সেজন্য সবরকম বন্দোবস্ত করছে কমিশন। তাঁদের জন্য বাড়ি বাড়ি গিয়ে পোস্টাল ব্যালটে ভোট নেওয়ার ব্যবস্থা করছে কমিশন। অবশ্য এই সুবিধা ৮০ বছরের ওপর বয়স হলেই মিলবে।

শতবর্ষ পার করা ভোটারদের জন্য ভোটদানে সবরকম সুবিধার ব্যবস্থা করার পাশাপাশি নির্বাচন কমিশন এঁদের এলাকার মানুষকেও ভোটদানে উৎসাহ প্রদানের কাজে ব্যবহার করছে।

এমনকি এই সব প্রবীণ নাগরিকরা যদি নিজেরা বুথে গিয়েই ভোট দিতে চান তাহলে কমিশনের আধিকারিকদের সবরকম ব্যবস্থা করার নির্দেশও কমিশন দিয়েছে।

উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি সংখ্যক শতবর্ষ পার করা ভোটার রয়েছেন আলিগড় জেলায়। সেখানে মোট ১০০ বছরের ওপর বয়স্ক ভোটারের সংখ্যা ১ হাজার ৭২৭ জন। সবচেয়ে কম শতবর্ষ পার করা ভোটার রয়েছেন সুলতানপুরে। সেখানে সংখ্যাটা ৪৮ জন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button