Tuesday , May 21 2019
Election Commission of India
লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন, ছবি - আইএএনএস

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। রবিবার বিকেলে সাংবাদিক সম্মেলন ডাকতেই বোঝা গিয়েছিল যে লোকসভা নির্বাচনেরই দিনক্ষণ ঘোষণা করতে চলেছে কমিশন। তবে নিশ্চিত করে বলা যাচ্ছিল না কারণ কেন সাংবাদিক সম্মেলন তা স্পষ্ট করে জানায়নি কমিশন। বিকেলে সাংবাদিক সম্মেলনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেন। এবার লোকসভা নির্বাচন হবে ৭ দফায়। ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত ৭ দফায় হবে ভোটগ্রহণ। ভোট গণনা ২৩ মে। পশ্চিমবঙ্গে ৭ দফাতেই ভোটগ্রহণ হবে।

সুনীল অরোরা জানান, ১১ এপ্রিল দেশের ২০ রাজ্যের ৯১টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ১৮ এপ্রিল ১৩টি রাজ্যের ৯৭টি কেন্দ্রে ভোটগ্রহণ। ২৩ এপ্রিল ১৪টি রাজ্যের ১১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ২৯ এপ্রিল ৯টি রাজ্যের ৭১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৬ মে ৭টি রাজ্যের ৫১টি কেন্দ্রে ভোটগ্রহণ। ১২ মে ৭টি রাজ্যের ৫৯টি আসনে ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হবে। ১৯ মে শেষ দফা। ওইদিন ৮টি রাজ্যের ৫৯টি কেন্দ্র হবে ভোটগ্রহণ।

এদিন ভোটের দিনক্ষণ ঘোষণার মধ্যে দিয়ে চালু হয়ে গেল নির্বাচনী আচরণবিধি। ২০১৪ সালে মোট ভোটার সংখ্যা ছিল ৮১৪.৫ মিলিয়ন। এবার তা বেড়ে হচ্ছে ৯০০ মিলিয়ন। যারমধ্যে দেড় কোটি নতুন ভোটার রয়েছেন। সব বুথেই ইভিএমের সঙ্গে থাকবে ভিভিপ্যাট। মোট ১৭.৪ লক্ষ ভিভিপ্যাট ব্যবহার হতে চলেছে এবারের ভোটে। ইভিএম নিয়ে যে প্রশ্ন বিরোধীরা তুলছিলেন তা এদিন নাকচ করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *