National

৪ বিধানসভা সহ লোকসভা নির্বাচনে কবে কোথায় ভোট, জানাল নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচনে লোকসভা নির্বাচনের পাশাপাশি এবার ২২টি কেন্দ্রে উপনির্বাচন হবে। ৪টি রাজ্যের বিধানসভা নির্বাচন হবে। ভোটগ্রহণ হবে একসঙ্গে। লাগু হয়ে গেল আদর্শ আচরণবিধি।

ভোটের দামামা বাজিয়ে দিল নির্বাচন কমিশন। এবার ৪৭ দিন ধরে মোট ৭ দফায় লোকসভা নির্বাচন হবে। গণতন্ত্রের এই উৎসবে এবার দেশজুড়ে ২২টি উপনির্বাচনও অনুষ্ঠিত হতে চলেছে। এছাড়া ৪টি রাজ্য, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, সিকিম ও অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে।

লোকসভা নির্বাচনের ৭ দফায় যেদিন যে কেন্দ্রে ভোট পড়েছে সেই কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রেও বিধানসভার ভোটগ্রহণ হবে। একইভাবে ২২টি উপনির্বাচনও সংঘটিত হবে।

এদিন দিল্লির বিজ্ঞান ভবনে একটি সাংবাদিক সম্মেলনে ভোটের দিনক্ষণ ঘোষণা করতে গিয়ে তা পরিস্কার করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

এবার দেশজুড়ে মোট ভোটারের সংখ্যা ৯৬ কোটি ৮০ লক্ষ। যার মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ৪৭ কোটি ১০ লক্ষ এবং পুরুষ ভোটারের সংখ্যা ৪৯ কোটি ৭০ লক্ষ।


এবার জীবনে প্রথমবার ভোট দেবেন ১ কোটি ৮২ লক্ষ তরুণ তরুণী। মোট ভোটকেন্দ্রের সংখ্যা সাড়ে ১০ লক্ষ। প্রতিটি বুথের ভোটারদের জন্য এবার বিশেষ সুবিধার ব্যবস্থা করছে কমিশন।

প্রতিটি বুথে থাকবে ভোটারদের পান করার জন্য পানীয় জল। থাকবে মহিলা ও পুরুষদের জন্য আলাদা টয়লেট। রোদ থেকে বেঁচে লাইন দিতে যাতে অসুবিধা না হয় সেজন্য ছাউনির ব্যবস্থা থাকবে। এছাড়া বিশেষভাবে সক্ষম বা বৃদ্ধদের জন্য প্রতি বুথে একটি করে হুইল চেয়ার রাখা থাকবে।

স্বাধীন ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনে ভোটগ্রহণ হবে ৭ দফায়। এদিন ভোটের দিনক্ষণ ঘোষণার পাশাপাশি প্রতিটি ভোটারকে ভোটদান করতে অনুরোধ করেন রাজীব কুমার। এবার যে কমিশন সুষ্ঠু নির্বাচন করতে আরও কড়া মনোভাব নিচ্ছে তাও এদিন পরিস্কার করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button