National

১৯ এপ্রিল থেকে দেশে ৭ দফায় ভোট, এ রাজ্যে কত দফা জানাল কমিশন

দেশে ৭ দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। ১৯ এপ্রিল হবে প্রথম দফা। পশ্চিমবঙ্গে কত দফায় ভোট জানাল কমিশন। জানাল ভোট গণনার দিনও।

লোকসভা ভোটের দিনক্ষণ প্রকাশ করে দিল নির্বাচন কমিশন। এবারও ৭ দফায় দেশে লোকসভা নির্বাচন সংঘটিত হবে। ভোট শুরু হবে ১৯ এপ্রিল। অর্থাৎ প্রথম দফার নির্বাচন ১৯ এপ্রিল।

এরপর দ্বিতীয় দফা ২৬ এপ্রিল, তৃতীয় দফা ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৫ মে এবং সপ্তম দফার ভোটগ্রহণ ১ জুন। ভোট গণনা হবে ৪ জুন।

এবার ৭ দফার প্রতিটি দফাতেই ভোট থাকছে পশ্চিমবঙ্গে। উত্তরপ্রদেশ, বিহারেও তাই। এই ৩ রাজ্যেই কেবলমাত্র ৭ দফার ৭টিতেই ভোটগ্রহণ হবে।

পশ্চিমবঙ্গে প্রথম দফায় ৩টি কেন্দ্রে ভোটগ্রহণ, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি। দ্বিতীয় দফায় ৩টি কেন্দ্রে ভোটগ্রহণ। দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে ভোটগ্রহণ।


তৃতীয় দফায় ৫ কেন্দ্রে ভোটগ্রহণ। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ ও বহরমপুরে ভোট। চতুর্থ দফায় ৭ কেন্দ্রে ভোটগ্রহণ। বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল, কৃষ্ণনগর, রাণাঘাট, বোলপুর ও বীরভূমে ভোটগ্রহণ।

পঞ্চম দফায় ৭টি কেন্দ্রে ভোটগ্রহণ। আরামবাগ, শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া ও হুগলিতে ভোট। ষষ্ঠ দফায় ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ। পুরুলিয়া, কাঁথি, তমলুক, বাঁকুড়া, ঝাড়গ্রাম, ঘাটাল, বিষ্ণুপুর ও মেদিনীপুরে ভোটগ্রহণ।

সপ্তম দফায় ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, যাদবপুর, বসিরহাট, বারাসত, জয়নগর, ডায়মন্ডহারবার ও মথুরাপুর।

এছাড়া রাজ্যের ২টি উপনির্বাচনেও ভোট হবে এই ভোটের সঙ্গে। ২ কেন্দ্রে যে দফায় লোকসভা নির্বাচন, সেদিন ওই ভোটের সঙ্গেই উপনির্বাচনের ভোটগ্রহণও হবে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button