Feature

বছরে একবার করে লম্বা হয়ে যায় বিশ্বখ্যাত আইফেল টাওয়ার

বিখ্যাত সৃষ্টির সামনে দাঁড়িয়ে মানুষ হতবাক হয়ে যান। বিশালত্বের সামনে হারিয়ে যান তাঁরা। তেমনই একটি সৃষ্টি আইফেল টাওয়ার। যা বছরের একটা সময় বড় হয়ে যায়।

আইফেল টাওয়ারের কথা ছোটরাও জানে। তাদের ছবির বইতেও পৃথিবীর এই বিখ্যাত সৃষ্টি নিজের জায়গা করে নেয়। ছোটদের অবাক জিজ্ঞাসু চোখ চেয়ে থাকে ছবির দিকে। তবে এই অবাক হওয়ার পালা চলতেই থাকে। বড়রাও সমানভাবে আজও অবাক হন আইফেল টাওয়ারের সামনে দাঁড়িয়ে।

ফ্রান্সের রাজধানী শহর প্যারিসের অন্যতম দ্রষ্টব্য হল এই আকাশচুম্বী ধাতব কাঠামো। আইফেল টাওয়ার কিন্তু বছরের সব সময় একই উচ্চতা ধরে রাখে না। কখনও একটু বাড়ে। আবার কখনও একটু ছোট হয়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

গরমকালে আইফেল টাওয়ার ১৫ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যায়। এর কারণও ছোটবেলায় পড়া ভৌতবিজ্ঞানের পাতা থেকেই জানা যায়। গরমে ধাতুর প্রসারণ হয়। ঠিক যে কারণে রেললাইনের মাঝে ফাঁক থাকে।

আইফেল টাওয়ারের মাথার কাছে এই প্রসারণ ধরা পড়ে। প্রবল গরমে ধাতু প্রসারিত হয়ে ১৫ সেন্টিমিটার পর্যন্তও বড় হতে দেখা গেছে আইফেল টাওয়ারে। ফলে গরমকালে তা সামান্য হলেও বেড়ে যায়।

অন্যদিকে শীতকালে উল্টোটা হয়। প্রবল ঠান্ডায় সংকুচিত হয়ে আইফেল টাওয়ার কয়েক মিলিমিটার হলেও ছোট হয়ে যায়। গরমকালে তার বৃদ্ধি বা শীতকালে তার হ্রাস এতটাই নগণ্য যে তা সাধারণ মানুষের চোখে ধরা পড়েনা।

মাপজোকে ধরা পড়ে মাত্র। তাই কেউ যদি ভাবেন গরমকালে একটু বেশি লম্বা আইফেল টাওয়ার দেখবেন তাহলে তা সম্ভব নয়। কারণ ওই বৃদ্ধি নজরে পড়েনা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *