National

রবিবার দুপুরে ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী

রবিবার দুপুর। ছুটির দিনের মেজাজ মিশে আছে আনলক পর্বের মধ্যে দিয়ে যাওয়া দিল্লিতে। তখনই কেঁপে উঠল দিল্লি ও তার আশপাশের এলাকা।

ফের কেঁপে উঠল দিল্লি। গত ফেব্রুয়ারির পর ফের ভূমিকম্প হল রাজধানীতে। গত বছরও এমন সময় কয়েকবার কেঁপে উঠেছিল দিল্লি। এখন মাঝে মধ্যেই দিল্লি কেঁপে উঠছে। সেই তালিকায় যুক্ত হল রবিবার দুপুরের কম্পন।

কম্পন অনুভূত হয় অনেকের। দিল্লির পাঞ্জাবী বাগ এলাকায় সবচেয়ে বেশি করে বোঝা গেছে কেঁপে ওঠা। নয়াদিল্লি থেকে ৮ কিলোমিটার উত্তর পশ্চিমে ছিল কম্পনের কেন্দ্রস্থল। মাটির ৭ কিলোমিটার নিচে ছিল কম্পনের উৎসস্থল।

খুব একটা মাটির নিচে ছিল না উৎসস্থলটি। তবে কম্পনের মাত্রা কম থাকায় বড় ধরনের কোনও অঘটন ঘটতে পারেনি।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.১। যা মৃদু কম্পন হিসাবেই ধরে নেওয়া হয়। কম্পনের জেরে বড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। কোনও হতাহতের খবরও নেই।


তবে মাটি কাঁপা সবসময়ই মানুষের মনে আতঙ্কের জন্ম দেয়। এদিনও দিল্লিবাসীর ক্ষেত্রে তার ব্যতিক্রম হয়নি। অনেকে বাড়ি থেকে বেরিয়েও আসেন।

দিল্লি একটি সিসমিক জোনের ওপর রয়েছে। ফলে সেখানে কম্পন হতেই পারে। পৃথিবীতে ৫টি সিসমিক জোন রয়েছে। তার চতুর্থ জোনে পড়ে দিল্লি। তাই মধ্য এশিয়া হোক বা হিমালয়ের বিস্তীর্ণ এলাকা, যেখানেই কম্পন হোক না কেন দিল্লিতে তার প্রভাব পড়ে। দিল্লিও কেঁপে ওঠে।

গত ফেব্রুয়ারিতে তাজিকিস্তানে ৬.৩ মাত্রার কম্পন হয়। যার প্রভাব পড়ে দিল্লিতেও। বেশ কয়েক সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। যা মৃদু কম্পন ছিলনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button