National

সাড়ে ৮ ঘণ্টায় ১৯ বার ভূমিকম্প, আন্দামানে আতঙ্ক

সোমবার ভোর তখন ৫টা ১৪ মিনিট। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ তখন ঘুমে কাদা। অথবা কিছু মানুষ সবে ঘুম থেকে উঠেছেন। ঠিক তখনই প্রথম কম্পনটা অনুভূত হয়। পোর্ট ব্লেয়ার থেকে আশপাশে ছড়িয়ে থাকা প্রচুর দ্বীপের বাসিন্দাদের কারও বুঝতে অসুবিধা হয়নি ভূমিকম্প হচ্ছে। কাকভোরেই ছড়িয়ে পড়ে আতঙ্ক।

অনেকে ভোরেই রাস্তায় বেরিয়ে আসেন। সেই কম্পন থামতে স্বস্তির নিঃশ্বাস ফেলেন সকলে। এ যাত্রায় বড় কোনও ক্ষয়ক্ষতি ছাড়াই থামল কম্পন। কিন্তু তখনও কারও জানা ছিলনা সিনেমার সেটা ছিল ট্রেলার মাত্র। গোটা সিনেমাই তখনও বাকি!

প্রথম কম্পনের পর কিছুটা সময় ব্যবধানেই শুরু হয় ভূমিকম্প। আতঙ্কের পারদ চড়তে থাকে গোটা আন্দামান ও নিকোবর জুড়ে। এমনভাবে সকাল পেরিয়ে দুপুর হয়। কম্পন থামেনি। একটা সময়ের ব্যবধানেই কেঁপে উঠছিল ভারতের এই দ্বীপপুঞ্জ। বেলা ১টা ৪১ মিনিটে শেষ কম্পন অনুভূত হয়। প্রথম থেকে শেষ পর্যন্ত ১৯টি কম্পন এদিন অনুভূত হয়েছে।

১৯টি কম্পনের মধ্যে ২টির মাত্রা ছিল ৫-এর ওপর। বাকি ১৭টি কম্পনের মাত্রা ৪.৮ বা ৪.৯-এর মধ্যে ঘোরাফেরা করেছে। কম্পনের কেন্দ্রস্থল ছিল জলের ১০ কিলোমিটার গভীরে। এতবার কম্পন স্থানীয় মানুষ থেকে পর্যটকদের মধ্যে আতঙ্ক ছড়ালেও কোনও হতাহতের খবর নেই। বড় ধরণের কোনও ক্ষয়ক্ষতিরও খবর নেই। তবে এক দিনে সাড়ে ৮ ঘণ্টার মধ্যে ১৯ বার কম্পনও আন্দামান দেখেনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button