SciTech

রাতের আকাশে মহাজাগতিক তাণ্ডব, বিস্ময় মুগ্ধ বিশ্ববাসী

ভয়ংকর সুন্দরের উদাহরণ এটা হতেই পারে। কোনও মহাজাগতিক ভয়ংকর যে এত সুন্দর হয়ে উঠতে পারে তা না দেখলে বিশ্বাস করা কঠিন।

মাঝে ২০টা বছর কেটে গেছে। এই ২০ বছরে এমন তাণ্ডবলীলা দেখা যায়নি। ফের তা ঘটল। ২০০৩ সালে যা বিজ্ঞানীদের আতঙ্কিত করেছিল, সেই আতঙ্কই ফের ২০২৪ সালে ফিরে এল। বিজ্ঞানীরা তটস্থ ছিলেন। কারণ এর ফল কি হতে পারে তা তাঁরা বিলক্ষণ জানতেন।

এমন সৌরঝড় তো গত ২০ বছরে পৃথিবীর ওপর আছড়ে পড়েনি। এবার পড়ল। তা যে যোগাযোগ ব্যবস্থা এবং বিদ্যুৎ সংযোগে বড় প্রভাব ফেলতে চলেছে তা আগেই জানতেন বিজ্ঞানীরা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কারণ ২০ বছরে এত ভয়ংকর চেহারার সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়েনি। অবশ্য ভয়ংকরতা, তার বিরূপ প্রভাব এসব নিয়ে বিজ্ঞানীদের যখন চিন্তায় ঘুম উড়েছে, তখন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের রাতের ঘুম কেড়ে নিল রাতের রং খেলা।

যা প্রধানত বিশ্বের হাতেগোনা কয়েকটি জায়গায় রাতের আকাশে দেখতে পাওয়া যায়, যা মেরু অঞ্চলে গেলে দেখতে পাওয়া যেতে পারে, তা এই অতি ভয়ংকর সৌরঝড়ের জেরে পৌঁছে গেল আরও নানা স্থানে।

যেখানে মানুষ ভাবতেও পারতেন না এমনটা চাক্ষুষ করার সুযোগ তাঁর শহর বা গ্রামে বসে পাবেন। এবার পেলেন। ভারতের লাদাখেও সেই মেরু প্রভার রঙের খেলা রাতের আকাশে হোলি খেলল। যা লাদাখের মানুষও ভাবতে পারেননি।

এছাড়া ইউরোপের নানা দেশ, আমেরিকা, কানাডা থেকেও এই অরোরা বোরিয়ালিস বা নর্দার্ন লাইটস দেখতে পাওয়া গেল। গোলাপি, নীল ও সবুজ আলোর ছটা এমনভাবে আকাশ জুড়ে ছড়িয়ে পড়ল যে মানুষ সব ছেড়ে খোলা আকাশের দিকে চেয়ে রইলেন অবাক বিস্ময়ে। রাতে অনেকেই এই দৃশ্য থেকে চোখ ফেরাতে পারেননি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *