Tuesday , June 25 2019
Cyclone Vayu
সমুদ্রতীরবর্তী মানুষজনকে সতর্ক করছেন এনডিআরএফ আধিকারিক, ছবি - আইএএনএস

শক্তি বাড়িয়ে ছুটে আসছে ‘বায়ু’, দেড় লক্ষ মানুষকে সরাল প্রশাসন

আরব সাগরের ওপর তৈরি ঘূর্ণিঝড় বায়ু গত সোমবার রাত থেকেই একটু একটু করে শক্তি বাড়াচ্ছে। মঙ্গলবার তা আরও শক্তি বাড়ায়। বুধবার সেই বায়ু তার শক্তিকে আরও অনেকটা বাড়িয়ে ছুটে আসছে স্থলভাগের দিকে বলে জানানো হয়েছে। এখন বায়ু-র যে শক্তিতে রয়েছে তাতে তা স্থলভাগে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে আছড়ে পড়তে পারে। গুজরাট উপকূলে আছড়ে পড়তে চলেছে সেটি। ফলে গুজরাট প্রশাসনের তরফে বুধবার যুদ্ধকালীন তৎপরতায় আগাম ব্যবস্থা পাকা করা হয়েছে।

বায়ু-র কথা মাথায় রেখে বুধবার গুজরাটের সৌরাষ্ট্র অঞ্চলের উপকূলবর্তী জেলাগুলি থেকে দেড় লক্ষ মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে গেছে প্রশাসন। শুধু মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার জন্যই ২টি ট্রেনকে কাজে লাগানো হচ্ছে। বৃহস্পতিবার বায়ু আছড়ে পড়তে পারে স্থলভাগে। তাই বৃহস্পতিবারের জন্য আমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে পোরবন্দর, দিউ, কান্ডলা, মুন্দ্রা ও ভাবনগর যাওয়ার সব বিমান বাতিল করা হয়েছে।

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি প্রশাসনিক কাজকর্মে নজর রাখছেন। তিনি জানিয়েছেন প্রথমে কাঁচা বাড়িতে থাকা বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হলেও পরে যখন দেখা যায় বায়ু আরও শক্তি বাড়িয়েছে তখন উপকূলীয় গ্রামগুলি থেকে সব বাসিন্দাদেরই সরানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৃহস্পতিবার ভোর ৪টে নাগাদ বায়ু আছড়ে পড়তে পারে। তাই সবদিক থেকে সতর্ক রয়েছে প্রশাসন। উদ্ধারকারী দলকে তৈরি রাখা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *