National

পুজোর মধ্যেই ঘূর্ণিঝড়ের চোখরাঙানি, কোথায় হবে বৃষ্টি

পুজোর মধ্যেই ঘূর্ণিঝড় চোখ রাঙাচ্ছে। যার নাম হতে চলেছে তেজ। তেজ নামে এই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি নিয়ে জানাল আবহাওয়া দফতর।

উৎসবের মাঝে ঘূর্ণিঝড় শুনলেই মনখারাপ হয়ে যায় সকলের। কিন্তু প্রকৃতির ওপর তো কারও হাত নেই। আবহাওয়া দফতর জানিয়েছে আরবসাগরের ওপর একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা দ্রুত ঘূর্ণিঝড়ের আকার নিতে চলেছে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে তেজ।

এই তেজ এরপর ক্রমশ স্থলভাগের দিকে এগোবে। এখনও পরিস্কার নয় যে তা ঠিক কোন দিকে প্রবাহিত হবে। তবে এর জেরে যে মুম্বই সহ কোঙ্কণ উপকূলে প্রবল বৃষ্টি হতে পারে বলেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর জানাচ্ছে ঘূর্ণিঝড়টি আরবসাগরের দক্ষিণ পশ্চিম দিকে ক্রমশ তৈরি হচ্ছে। রবিবার ঘূর্ণিঝড়ের চেহারা নেওয়ার পর সেটি ওমানের দিকে চলে যাবে বলেই মনে করছেন আবহবিদেরা।

যদিও তার গতিপ্রকৃতির দিকে নজর রাখছেন তাঁরা। কারণ ঘূর্ণিঝড় এগোতে শুরু করে অনেক সময় মুখ ঘুরিয়েও নেয়। তাই নজর রাখা চলছে। নজর রাখা হচ্ছে তা কোনওভাবে ভারতের কোনও উপকূলের দিকে মুখ ঘোরায় কিনা।

প্রসঙ্গত গতবছর আরবসাগরে কোনও ঘূর্ণিঝড় তৈরি হয়নি। বঙ্গোপসাগরে অনেক বেশি ঘূর্ণিঝড় তৈরি হয়। যা আরব সাগরে হয়না। তবে তেজের কারণে আরবসাগর ভয়ংকর চেহারা নেবে বলে আগেই সতর্ক করেছেন আবহবিদেরা।

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। মুম্বই শহর শুধু দুর্গাপুজো নয়, এখন নবরাত্রিতেও মাতোয়ারা। সামনেই বিজয়াদশমী। সব মিলিয়ে ওই সময় বৃষ্টি আনন্দ অনেকটাই মাটি করতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button