Lifestyle

ভগবান বুদ্ধকে সামনে রেখে ভারত, নেপাল চষে ফেলবে পাঁচতারা ট্রেন

ভগবান বুদ্ধ থাকছেন কেন্দ্রে। তাঁকে মধ্যমণি করেই পুরো যাত্রাপথ এঁকে ফেলেছে রেল। যে ট্রেন পাঁচতারা হোটেলের চেয়ে এতটুকু কম যায়না।

ভারতে বিলাসবহুল ট্রেন হিসাবে প্রথম জানা গিয়েছিল প্যালেস অন হুইলস-এর কথা। এও সেই প্যালেস অন হুইলস। কেবল যাত্রা পথ আলাদা। আলাদা উদ্দেশ্যকে সামনে রেখে ছুটবে এই ট্রেন।

ট্রেনের ভিতরটা পুরোটাই সাজানো হয়েছে ভগবান বুদ্ধের জীবন, তাঁর শিক্ষাকে সামনে রেখে। বৌদ্ধধর্মের নানা বিষয় উঠে এসেছে ট্রেনের দেওয়ালে। সেভাবেই করা হয়েছে রং।

ট্রেনের মধ্যেটা এতটাই বিলাসবহুল যে তা পাঁচতারা হোটেলের চেয়ে কম যায়না। থাকছে এসি কোচ, যেখানে পৌঁছবেন যাত্রীরা সেখানটা ঘুরিয়ে দেখানো, বিলাসবহুল থাকা, খাওয়া, ইংরাজি ও হিন্দিতে কথা বলা মানুষ যাঁরা ভাষার সমস্যা মেটাবেন, পর্যটন বীমা, ডিজিটাল লকার, কিউবিকলস শাওয়ার, ফুট মাসাজ, একজন করে বসার মত সোফা এবং আরও নানা পরিষেবা।

এই ট্রেনকে বলা হচ্ছে বুদ্ধিস্ট সার্কিট ট্রেন। যা ভারত ও নেপালের সেই সব জায়গায় যাত্রীদের নিয়ে পৌঁছবে যেখানে ভগবান বুদ্ধের নানা স্মৃতি জড়িয়ে আছে।

এই বিশেষ ট্রেন যে পর্যটনকে মাথায় রেখেই চালু হচ্ছে তা বলাই বাহুল্য। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই সফর যেমন আকর্ষিত করবে, তেমনই সাধারণ পর্যটকদেরও এই সফর সমানভাবে আকর্ষণ করবে।

আগামী ১৯ অক্টোবর যাত্রা শুরু করছে এই ট্রেন। টানা ৮ দিন ধরে নানা জায়গায় পৌঁছবে ট্রেনটি। সফর শেষ হবে ২৬ অক্টোবর।

এর মধ্যে যাত্রীদের নিয়ে ট্রেন পৌঁছবে ভারতের বুদ্ধ গয়া, রাজগির, নালন্দা, বারাণসী, সারনাথ, কুশিনগর, শ্রাবস্তী ও আগ্রায়। এছাড়া ট্রেনটি বুদ্ধের জন্মস্থান হিসাবে পরিচিত লুম্বিনীতেও হাজির হবে যাত্রীদের নিয়ে। যা নেপালে অবস্থিত। বিদেশি পর্যটকদের অন্যতম আকর্ষণ হতে চলেছে এই ট্রেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button