Feature

দেশের কোন শহর শীততাপ নিয়ন্ত্রিত শহর বলে পরিচিত

দেশের একটি শহরকে বলা হয় এয়ার কন্ডিশনড সিটি বা শীততাপ নিয়ন্ত্রিত শহর। তবে সে তকমা কতদিন থাকবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

এ শহরে একসময় এসি লাগত না। একটা দারুণ সুন্দর আবহাওয়া বিরাজ করত। সারা বছর প্রায় একই জায়গায় একটা শীতল অনুভূতি মেখে থাকত শহর জুড়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে বেশ কিছুটা ওপরে হওয়ায় সেখানে আবহাওয়া এমনিতেই একটু অন্যরকম।

সেখানে এ শহরে এক মনোরম আবহাওয়া সারা বছর থাকত। এজন্য একে এয়ার কন্ডিশনড সিটি অফ ইন্ডিয়া বলেও ডাকা হয়। শহরের আশপাশে রয়েছে পাহাড়ি এলাকা। সুন্দর সবুজ প্রকৃতি। সব মিলিয়ে এ শহরে থাকার একটা সুন্দর অনুভূতি হত।

কিন্তু ক্রমশ শহরটা বদলেছে। বিগত ৩০ বছর ধরে ক্রমে বদলেছে। আর এসব বদল এই শহরকে এতটাই শহর করে তুলেছে যে এখানে এখন তিল ধারণের জায়গা নেই। সারা ভারত থেকে নতুন প্রজন্ম ছুটছে এ শহরে নিজের কেরিয়ার বানাতে।

আবহবিদরা তাই মনে করছেন এ শহর আদৌ তার তকমা ধরে রাখতে পারবে তো? কারণ শহরে পারদ ইতিমধ্যে তার চরিত্র বদলে ফেলেছে। অতিরিক্ত নগরায়নের চাপে এর পরিবেশ গেছে বদলে। ফলে এখানে এখন প্রবল গরম পড়ছে।


সেই যে সারা বছরের একটা মনোরম পরিবেশ তা প্রায় উধাও। ফলে একটা আশঙ্কা তৈরি হয়েছে বেঙ্গালুরু শহরকে আর আগামী দিনে এয়ার কন্ডিশনড সিটি অফ ইন্ডিয়া বলে ডাকা সম্ভব হবে কিনা।

শহর জুড়ে অতি বিশাল সব ইমারত, অফিস বিল্ডিং, কমপ্লেক্স, অগুন্তি গাড়িতে ঢাকা রাস্তা, অতিরিক্ত মানুষের ভিড়, শহরটার চেহারাই বদলে দিয়েছে। বদলে দিয়েছে আবহাওয়া।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button