Feature

দেশের এ শহরের নাম চিরসবুজ শহর, কোন শহর জানেন

দেশের একটি শহরের নাম মহাত্মা গান্ধী দিয়েছিলেন চিরসবুজ শহর। সকলের পরিচিত নামের এ শহর তারপর থেকে চিরসবুজ শহর হয়ে যায়।

মহাত্মা গান্ধী সেবার এই শহরে এসেছিলেন। আসার পর শহরের চারিধার ঘুরে তিনি বিমোহিত হয়ে যান। এত সুন্দর সবুজে ঘেরা সমুদ্র পারের শহর তাঁকে এতটাই মুগ্ধ করে যে তাঁর মনে হয় এ শহরের আরও একটি নাম দেবেন তিনি। তারপরই এই শহরকে চিরসবুজ শহর বা এভারগ্রিন সিটি বলে ব্যাখ্যা করেন তিনি।

মহাত্মা গান্ধীর সেই আখ্যা তারপর মুখে মুখে ছড়িয়ে পড়ে। ভারতের এই চেনা শহরটা অনেকের কাছে এভারগ্রিন সিটি হয়ে যায়।

আরব সাগরের তীরে অবস্থিত এই শহরের ধার ধরে চলে গেছে পশ্চিমঘাট পর্বতমালা। সমুদ্রের ধারে পর্বতের কোলে সবুজ বনানী সত্যিই চোখ জুড়িয়ে দেয়। অনেকে তাই এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের টানে বেড়াতেও চলে আসেন ছুটি নিয়ে।

দক্ষিণ ভারতের রাজ্য কেরালার রাজধানী তিরুবনন্তপুরম। এই তিরুবনন্তপুরম যেমন একটি গুরুত্বপূর্ণ শহর, তেমনই সমুদ্রের ধারের ছবির মত সুন্দর একটি সবুজে মোড়া শহর। এই শহরে এসে মহাত্মা গান্ধীর এতই তার প্রাকৃতিক সৌন্দর্য পছন্দ হয় যে তার নাম রাখেন এভারগ্রিন সিটি।


এই শহরের সবুজ বনানী পশ্চিমঘাট পর্বতমালার গায়ে সারা বছর লেপ্টে থাকে। তাই এভারগ্রিন শব্দটাও অবশ্যই মানানসই। এই শহরেই রয়েছে পদ্মনাভস্বামী মন্দির। বিশ্বের অন্যতম ধনী মন্দির হিসাবে এর খ্যাতি আছে। এই মন্দির শহরের এক অন্যতম দ্রষ্টব্য।

Sree Padmanabhaswamy Temple
তিরুবনন্তপুরমের শ্রী পদ্মনাভস্বামী মন্দির, ফাইল ছবি

তিরুবনন্তপুরম শহরের কাছে কোভালাম সমুদ্রতট অত্যন্ত জনপ্রিয় এক বিচ। এছাড়াও এই শহরের একাধিক সমুদ্রসৈকত পর্যটকদের কাছে জনপ্রিয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button