Feature

গণতন্ত্র মানুষেই সীমাবদ্ধ নয়, ভোটাভুটির মধ্যে দিয়ে সিদ্ধান্ত নেয় এই প্রাণিরাও

গণতান্ত্রিক উপায় কি মানুষের মধ্যই সীমাবদ্ধ? বোধহয় না। কারণ এ পৃথিবীতে এমন প্রাণি রয়েছে যারা তাদের আগামী পদক্ষেপ স্থির করে ভোটাভুটির মধ্যে দিয়ে।


গণতন্ত্র কি কেবল মানুষেরই মস্তিষ্ক প্রসূত পদ্ধতি? যার মধ্যে দিয়ে ভেদাভেদ না করে বরং সংখ্যা গরিষ্ঠের মতামত গ্রাহ্য হয়। সেই গণতান্ত্রিক উপায়ে দেশের মানুষ শাসনভার তুলে দেন বিশেষ এক দলের হাতে।


শুধু প্রশাসনের কাজ কে বা কারা সামলাবেন তা স্থির করাই নয়, অনেক সিদ্ধান্তও ভোটাভুটির মধ্যে দিয়ে নেওয়া হয়ে থাকে। কিন্তু এ গণতন্ত্র কেবল মানুষের মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং এমন প্রাণি রয়েছে যারা তাদের পরবর্তী পদক্ষেপ স্থির করে ভোটাভুটির মধ্যে দিয়ে।


আমেরিকান মোষ এমন এক প্রাণি যারা ভোটাভুটিতে বিশ্বাসী। তবে তাদের ভোটগ্রহণ পদ্ধতি একটু অন্যরকম। এই ভোট হয় যখন তারা স্থির করতে পারেনা কোনও এক স্থানে পৌঁছে তারপর কোন দিকে যাবে।

এই সিদ্ধান্ত কেউ একা নেয় না। আবার এক্ষেত্রে এই প্রাণিরা কেবল স্ত্রী মহিষদের সিদ্ধান্তকেই মেনে নেয়। কোন দিকে যাওয়া হবে তা স্থির করতে একে একে স্ত্রী মহিষরা উঠে দাঁড়িয়ে একটি দিকে তাকায়।


যেদিকে সবচেয়ে বেশি সংখ্যক স্ত্রী মহিষ তাকায় সেই দিকেই গোটা দল এগোনোর সিদ্ধান্ত নেয়। আর যদি দেখা যায় ভোট ভেঙে প্রায় সমান সমান হয়ে গেছে বিভিন্ন দিকের ক্ষেত্রে, তখন দল ভাগও হয়ে যায়।


আর এভাবেই স্ত্রী মহিষদের ভোটে আগামী পদক্ষেপের গতিপথ স্থির করে আমেরিকান বাফেলো বা মহিষরা।


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *