Feature

এ পর্বতের গায়ে জমাট বরফ দিয়ে প্রকৃতি লিখে রাখে এক পবিত্র শব্দ

এ পর্বত সারা বিশ্বে খ্যাত তার বরফের জমাট বাঁধার ধরনের জন্য। যার সঙ্গে লুকিয়ে আছে অগাধ ধর্মবিশ্বাস। এমন এক শব্দ যা পবিত্র শব্দ হিসাবেই প্রণম্য।

হিমালয়ে তো কত কিছুই এমন রয়েছে যার ব্যাখ্যা হয়না। যেমন কৈলাস মানসসরোবরের পথে যেতে ওম পাহাড়। হিমালয়ের সারি সারি পর্বত চলে গিয়েছে। কত যে পর্বত তা গুনে শেষ করা দায়। ফলে সব পর্বতের কথা কেউ জানেনও না। কেউ খবরও রাখেন না।

কিন্তু কৈলাস মানসসরোবরের পথে যাঁরা এগিয়ে যান, তাঁরা একটু পথ ঘুরে হাজির হন হিমালয়েরই একটি পর্বতের সামনে। হিন্দুদের কাছে পর্বত ঈশ্বরসম। কারণটা পর্বতের দিকে চাইলেই বোঝা যায়।

কালো পাথরের এই পর্বতের গায়ে লেপ্টে থাকে বরফ। অন্য সব পাহাড়ের মতই। তবে এ পর্বতে বরফ জমাট বাঁধে একটু অন্যভাবে। যা দূর থেকে দেখলে ভেসে ওঠে একটি শব্দ।

হিন্দুদের কাছে সবচেয়ে পবিত্র শব্দ। ওম শব্দটি স্পষ্ট ফুটে ওঠে পাহাড়ের গায়ে। এমনভাবে বরফ জমাট বেঁধে থাকে যেন মনে হয় কেউ বিশাল পাহাড়ের গা জুড়ে সাদা রং দিয়ে ওম শব্দটা লিখে দিয়েছে।


এভাবে বরফ কেউ সাজাননি। কিন্তু প্রকৃতি এই শিল্পের জন্মদাতা। যা পাহাড়ের গায়ে ফুটিয়ে তোলে পবিত্রতম শব্দ ওম। যা দেখার জন্য বহু মানুষ হাজির হন এ পর্বতের সামনে। চর্মচক্ষে দেখে যান হিমালয়ের এই রহস্যময় খেলা।

পাহাড়ের গায়ে লেখা ওম দেখে অনেকেই প্রণাম করেন। প্রণম্যই বটে। পাহাড়ের গায়ে প্রকৃতি সেখানে লিখে দেয় ওম। উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার অন্তর্গত হিমালয়ের সারিতেই মাথা তুলে বরফে লেখা ওম নিয়ে দাঁড়িয়ে আছে ১৮ হাজার ৩৪০ ফুটের ওম পর্বত।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button