Feature

১৩ হাজার ফুট উচ্চতায় ১৮টি ফুটো, সেখানেই হয় খেলা

১৩ হাজার ফুট উচ্চতায় খেলার আনন্দ উপভোগ করা যেমন রোমাঞ্চকর, তেমনই এক বিরলতম অভিজ্ঞতা। এখানে রয়েছে ১৮টি ফুটোর বিশাল পাথুরে প্রাঙ্গণ।

বিশ্বে এমন কোনও পাহাড়ি জায়গা নেই যেখানে এই খেলা এত উচ্চতাতেও খেলা যেতে পারে। যা রয়েছে ভারতে। সেদিক থেকে ভারতের এই পাহাড়ের উপরের ময়দান এক রেকর্ড।

সমতলে এ খেলার চল রয়েছে। কিন্তু ওই উচ্চতায় এমন খেলা ভাবাই যেত না, যদি না ১৯৭০-এর দশকে ভারতীয় সেনার ২ আধিকারিক ওই ১৩ হাজার ২৫ ফুট উচ্চতায় সিকিমে এমন এক পাহাড়ি ময়দান খুঁজে পেতেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সেখানে যে এই খেলাটি খেলা যেতে পারে তাও তাঁদের মাথা থেকেই বার হয়। তবে ভাবলেই তো হবেনা। ওই উচ্চতায় একটা গলফ খেলার উপযুক্ত প্রাঙ্গণ পাওয়া তো সহজ কথা নয়। যেখানে খাড়াই উৎরাই পাথুরে অসমতল পাহাড় চারধারে ছড়িয়ে আছে।

সিকিমের কুপুপ নামে জায়গায় পাহাড়ের ওপরে হিমালয়ের বুকে এই গলফ কোর্স তৈরি করা হয় ৭০-এর দশকেই। সেখানে ১৮টি ফুটোর গলফ কোর্স তৈরি করা হয়। যেখানে গলফ খেলা কেবল খেলা নয়, এক রোমহর্ষক টানটান অভিজ্ঞতাও।

কারণ গলফ খেলার জন্য বিশাল প্রাঙ্গণ দরকার পড়ে। বল অনেক দূর পর্যন্ত উড়ে যায়। সে সব ব্যবস্থা সমতলের কোনও বড় ঘাস জমিতে করা যেতে পারে, কিন্তু পাহাড়ের ওপর তা তৈরি করা অন্যতম কঠিন কাজ। সেই কাজটি করে পৃথিবীর সবচেয়ে উঁচু গলফ কোর্সটি তৈরি হয় ভারতীয় সেনার ২ আধিকারিকের উদ্যোগে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *