Feature

ভোটদান মানুষের একচেটিয়া নয়, এই প্রাণিদের মধ্যেও ভোট হয়

পৃথিবীতে এমনও এক প্রাণি আছে যারা ভোটদান করে। সেই ভোটের ওপর অনেককিছু নির্ভর করে তাদের জীবনে। তাই একটি দলের সকলেই ভোট দান করে থাকে।

গণতান্ত্রিক পদ্ধতিতে সরকার বেছে নেওয়াই হোক বা কোনও সিদ্ধান্তের ক্ষেত্রে ভোটাভুটি হোক, মানুষ ভোট দিয়ে অভ্যস্ত। তাঁরা তাঁদের সিদ্ধান্ত, ইচ্ছা ভোটের মাধ্যমে নিঃশব্দে প্রকাশ করতে পারেন।

তবে এটা মনে করার কোনও কারণ নেই যে ভোটাভুটিতে মানুষের একচেটিয়া অধিকার। ভোট এ পৃথিবীর বুকে ঘুরে বেড়ানো এক পরিচিত প্রাণিরাও দেয়। তাদের মধ্যে ভোটাভুটির রেওয়াজ দীর্ঘদিনের। আর সেই ভোটের মাধ্যমেই সিদ্ধান্ত গ্রহণ করে তারা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

আফ্রিকান মহিষ হল সেই প্রাণি যারা ভোটাভুটির মাধ্যমে গতিপথ নির্ণয় করে। সাধারণত কোন দিকে যাওয়া হবে সে সিদ্ধান্ত নেওয়ার জন্য মহিষের পালের এক স্ত্রী মহিষ তার সিদ্ধান্ত জানায়।

এবার দেখা হয় তার সিদ্ধান্তে সহমত হল কতজন। দলের সকলেই নিজের মত জানায়। বুঝিয়ে দেয় তারা কোন দিকে যেতে চায়।

যদি ওই দলের অধিকাংশ মহিষ ওই স্ত্রী মহিষের দেখানো পথেই যেতে রাজি হয় তাহলে সংখ্যাগরিষ্ঠের ভোটে সেই দিকেই যায় ওই মহিষের পাল।

আর যদি দেখা যায় যে প্রায় অর্ধেক অর্ধেক হয়ে গেল মহিষের পালের পছন্দ, তাহলে এমনও দেখা যায় যে একটি দল ২টি ভাগে ভাগ হয়ে যায়। ২টি দলে ভেঙে গিয়ে ২ দিকে যেতে শুরু করে।

তবে কেবল মহিষ বলেই নয়, রেড ডিয়ারদের ক্ষেত্রেও এমনটা কিছু ক্ষেত্রে দেখা যায় যে তারা কোন দিকে দল নিয়ে যাবে তা ভোটাভুটির মধ্যে দিয়ে স্থির হল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *