Feature

আরবসাগরের রানির ঘরেই রয়েছে দেশের একমাত্র জল মেট্রো

তাকে সবাই ডাকে আরবসাগরের রানি বলে। তার নাম এক ডাকে চেনে দেশবিদেশের পর্যটন ম্যাগাজিনগুলি। দেশের একমাত্র জল মেট্রো রয়েছে তার ঘরেই।

ভারতীয় রান্নায় মশলার ব্যবহার গোটা বিশ্বের পরিচিত। আবার ভারতে আসমুদ্র হিমাচল বেড়ানোর জায়গার অভাব নেই। তবে তার মধ্যেও দেশের তো বটেই বিদেশের মানুষের কাছেও অতি পরিচিত হাতে গোনা কয়েকটি জায়গা রয়েছে। বিদেশি পর্যটন ম্যাগাজিনগুলি যে জায়গার কথা লেখে। যেখানে ঘুরতে যাওয়ার পরামর্শও দেয়।

আবার দেশের একমাত্র জল মেট্রো ঘোরে এমন একটি শহর রয়েছে। তাহলে যা দাঁড়াল তা হল পর্যটন, মশলা, জল মেট্রো সব একাকার হয়ে গেল।

আসলে ভারতের একটি জায়গা এই ৩টি বিষয় এবং আরও অনেক কিছু নিয়ে প্রসিদ্ধ। তার আবার একটি সুন্দর তকমা আছে। তাকে আরবসাগরের রানি বলেও ডাকা হয়।

এক সময় যাকে কোচিন বলে ডাকা হত, তা এখন কোচি। কেরালার এই বন্দর শহরটি কিন্তু বহুযুগ আগে থেকেই পরিচিত। এখান থেকেই মশলার জলপথে বাণিজ্য হত।


সেই কোচি এখন বিশ্বের পর্যটন মানচিত্রে এক অন্যতম দ্রষ্টব্য স্থান। তাবড় পর্যটন ম্যাগাজিন কেরালার এই সাজানো সুন্দর শহরে ঘুরতে আসার পরামর্শ দেয়।

এই কোচিতেই শহরের মধ্যে জলপথে চলাফেরা করে এক বিশেষ জলযান। যাকে ওয়াটার মেট্রো বা জল মেট্রো বলে ডাকা হয়। অনেক শহরেই এখন মেট্রো পরিষেবা চালু হয়েছে।

তবে স্টিমারের চেহারায় জলপথে মেট্রো পরিষেবা কেবল দেশের মধ্যে এই কোচিতে এলেই পাওয়া যায়। তাই আরবসাগরের রানির মুকুটে রয়েছে অনেক অনন্য পালক। যা তাকে দেশের অন্যতম প্রসিদ্ধ শহর করে তুলেছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button