Feature

দেশের এ শহর মিষ্টি শহর নামে বিখ্যাত, জানেন কেন এই নাম

দেশের একটি শহরকে বলা হয় মিষ্টি শহর। কিন্তু কেন এমন নাম, সে শহরে কি জিভে জল আনা মিষ্টি পাওয়া যায়। নাকি অন্য কিছু।

দেশের নানা প্রান্তে নানা শহর। সেসব শহর আবার নানা কারণে বিখ্যাত। সেই খ্যাতি থেকেই তার নানা ডাকনামও রয়েছে। যেমন ভারতের একটি শহরকে মিষ্টি শহর বলা হয়। মিষ্টি বললেই বাঙালির কিন্তু মনে প্রশ্ন জাগে তাহলে কি এ শহরে খুব ভাল মিষ্টি পাওয়া যায়।

প্রশ্ন জাগে তবে কি কলকাতা? কারণ এ শহরের আনাচেকানাচে মিষ্টির দোকান। জিভে জল আনা মিষ্টি। কিন্তু ভারতের মিষ্টি শহর কলকাতা নয়।

আবার কারও মনে হতে পারে অপূর্ব দর্শন থেকেই হয়তো কোনও শহরের নাম মিষ্টি শহর। কিন্তু তাও নয়। বরং একটি ফলের সঙ্গে এই মিষ্টি শহরের যোগ রয়েছে।

বিহারের মুজফ্ফরপুরকে বলা হয় ভারতের মিষ্টি শহর। কেন বলা হয়? বলা হয় এখানকার লাল খোলসের ভিতরে সাদা রসালো ফলের খ্যাতির কারণে।

মুজফ্ফরপুর বিখ্যাত তার লিচুর জন্য। মিষ্টি লিচু মুজফ্ফরপুরের একটা পরিচিতি। এখানকার লিচুর কদর সারা বিশ্বে রয়েছে। মিষ্টি স্বাদের লিচু মুজফ্ফরপুরকে করে তুলেছে দেশের মিষ্টি শহর।

কার্যত এই জিভে জল আনা রসাল ফলটির জন্যই মুজফ্ফরপুর মিষ্টি শহরের মর্যাদা পেয়েছে। এখানকার লিচু যেমন সুস্বাদু তেমনই ভিটামিনে ভরপুর।

মুজফ্ফরপুরের আবহাওয়া এমনই যে তা উচ্চমানের লিচুর ফলনের জন্য একেবারে উপযোগী। এখানকার লিচু শুধু দেশের মানুষের রসনাই তৃপ্ত করেনা, বিভিন্ন দেশে মুজফ্ফরপুরের লিচু রফতানি করা হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button