Feature

৪৫০ গ্রাম চা পেতে কতগুলো চা পাতা লাগে জানলে বিশ্বাস হবেনা

চা তো প্রায় সকলেই পান করেন। বিশ্বজুড়েই চায়ের কদর রয়েছে। মাত্র সাড়ে ৪০০ গ্রাম চা পেতে চা বাগানের কতগুলি পাতা লাগে তা কিন্তু এক বিস্ময়কর তথ্য।

চা ভারতের অন্যতম পানীয়। সকলেই বাড়িতে চা করার ব্যবস্থা রাখেন। চা পাতা কিনে রাখেন। কারও শুধু পাতা চা পছন্দ। কারও আবার দানা চা। কেউ আবার পাতা ও দানা মেশানো চা খেতেই পছন্দ করেন। শুধু চা পাতা অনেকেই বাড়িতে কিনে রাখেন।

এমন ৪৫০ গ্রাম চা যদি কেউ বাড়িতে কিনে আনেন তাহলে তিনি আদপে একটি চা বাগানের কটি পাতা সঙ্গে নিয়ে আসেন তা জানলে কিন্তু তিনি নিজেও অবাক হয়ে যাবেন।

চা বাগানে পাহাড়ের ঢালে চা গাছের ধারে চা পাতা সংগ্রহ করার বিশেষ কৌশল রয়েছে। যা যাঁরা চা পাতা তোলেন তাঁরা বিলক্ষণ জানেন। সাধারণভাবে মহিলারাই এই কাজের সঙ্গে যুক্ত থাকেন।

তাঁরা চা গাছ থেকে বুঝে চা পাতা পিঠে থাকা ঝুরিতে জমা করতে থাকেন। এভাবে অনেক পরিশ্রমে তোলা ২ হাজার চা পাতাকে প্রক্রিয়াকরণ করার পর যে চা পাতা পাওয়া যায় তার ওজন হয় সাড়ে ৪৫০ গ্রামের মত।


তার মানে সাড়ে ৪০০ গ্রাম চা পাতা পেতে ২ হাজার চা পাতার দরকার পড়ে। ২ হাজার চা পাতা গাছ থেকে তোলা কিন্তু যথেষ্ট পরিশ্রমসাধ্য কাজ। চা পান করার সময় সকলেই পান করেন, কিন্তু সেই চা পেতে কতটা পরিশ্রম থেকে যায় তার খবর কেউ নেন না।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button