National

স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা, এগিয়ে আসছে আরও একটি মেঘ

বালতাল এবং পহেলগাম বেস ক্যাম্প থেকে আর কোনও পুণ্যার্থী অমরনাথ গুহার দিকে যাত্রা করতে পারবেন না। অমরনাথ যাত্রা আপাতত স্থগিত করল প্রশাসন।

অমরনাথ যাত্রা সবে ১ সপ্তাহ হল শুরু হয়েছিল। ২ বছর বন্ধ থাকার পর এবার ফের অমরনাথ যাত্রা শুরু হওয়ায় পুণ্যার্থীদের ঢল নামছিল তুষার লিঙ্গ দর্শনের জন্য।

সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু তার মধ্যেই বাধ সাধে গত শুক্রবার বিকেলের আচমকা মেঘ ভাঙা বৃষ্টি। যা ১৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে।

৪০ জন এখনও নিখোঁজ। এঁদের অধিকাংশই পুণ্যার্থী। যাঁরা অমরনাথের পথে তুষার শুভ্র ভগবান শিবকে দর্শন করতে এসেছিলেন।

ঘটনার পরও স্থির ছিল শনিবার থেকে ফের চালু হবে অমরনাথ যাত্রা। প্রয়োজনে পথ বদল করে পুণ্যার্থীরা হাজির হবেন। কিন্তু প্রশাসন এত বড় ঘটনার পর আর কোনও ঝুঁকি নিল না।

আপাতত বালতাল ও পহেলগাম বেস ক্যাম্প থেকে আর কোনও পুণ্যার্থী অমরনাথের উদ্দেশে যাত্রা করতে পারবেননা। কবে ফের অমরনাথ যাত্রা চালু হবে তাও জানানো হয়নি। ফলে বেস ক্যাম্পে এসেও না যেতে পেরে সেখানেই আটকা পড়েছেন বহু পুণ্যার্থী।

শুক্রবারের মেঘ ভাঙা বৃষ্টিতে অমরনাথ যাত্রীদের জন্য তৈরি অস্থায়ী ৫টি লঙ্গর বা খাওয়ানোর জায়গা এবং ২৫টি পুণ্যার্থীদের তাঁবু ভেসে গেছে। এনডিআরএফ, এসডিআরএফ, বিএসএফ, সিআরপিএফ, সেনা, পুলিশ এবং আইটিবিপি জওয়ানরা রাতদিন এক করে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। ধ্বংসস্তূপ সরিয়ে তার তলা থেকে বার করে আনা হচ্ছে দেহ।

এদিকে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আরও একটি মেঘ এগিয়ে যাচ্ছে গুহার দিকে। ফলে সেখানে ফের এক দফা বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button