Thursday , October 18 2018
All India Congress Committee

কংগ্রেস সভাপতির দায়িত্ব নিয়ে দলকে তারুণ্যে ভরানোর ইঙ্গিত দিলেন রাহুল গান্ধী

কংগ্রেসের রাশ এবার আনুষ্ঠানিকভাবে হাতে এল রাহুল গান্ধীর। মা সনিয়ার হাত থেকে এদিন ব্যাটন নিজের হাতে তুলে নিয়ে কংগ্রেস প্রেসিডেন্ট হলেন ৪৭ বছরের রাহুল। রাহুলের প্রেসিডেন্ট পদের দায়িত্ব গ্রহণকে কেন্দ্র করে এদিন দিল্লির ২৪ নম্বর আকবর রোডে কংগ্রেস সদর দফতরে সকাল থেকেই ছিল সাজ সাজ রব। সকাল থেকেই বহু কংগ্রেস কর্মী সমর্থক কার্যালয়ের সামনে দলীয় পতাকা হাতে হাজির হতে থাকেন। হাজির হতে থাকেন দলের শীর্ষ নেতানেত্রীরা। ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও।



১৯৯৮ সালে দলের দায়িত্ব হাতে নিয়েছিলেন সনিয়া গান্ধী। তারপর ১৯ বছর কংগ্রেস সভানেত্রীর দায়িত্ব পালনের পর ছেলে রাহুলের হাতে এদিন প্রেসিডেন্টের দায়িত্ব অর্পণ করে সনিয়া আশা প্রকাশ করেন রাহুল গান্ধীর নেতৃত্বে দল সঠিক দিশায় এগিয়ে যাবে। অন্যদিকে রাহুল গান্ধী দায়িত্ব গ্রহণ করে বলেন, কংগ্রেস একটি শতাব্দীপ্রাচীন দল। তাকে তরুণ করে তুলবেন তিনি। কংগ্রেস দেশকে একবিংশ শতাব্দী পর্যন্ত নিয়ে এসেছে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই ভারতকে মধ্যযুগে নিয়ে যেতে চাইছেন বলে কটাক্ষ করেন নেহেরু-গান্ধী পরিবারের পঞ্চম সদস্য হিসাবে কংগ্রেস সভাপতি পদে বসা রাহুল।

২০১৩ সালে রাহুল গান্ধীকে কংগ্রেস সহ-সভাপতি নিযুক্ত করা হয়। তারপর থেকে ক্রমশ রাজনীতির মূল স্রোতে প্রবেশের পাশাপাশি নিজের রাজনৈতিক দক্ষতা বৃদ্ধির লড়াই লড়েছেন রাহুল গান্ধী। ক্রমশ নিজেকে পরিপক্ক রাজনীতিবিদ হিসাবে গড়ে তুলেছেন। এবার চ্যালেঞ্জ গ্রহণের পালা। ২০১৯ সালে লোকসভা নির্বাচন রাহুল গান্ধীকে সামনে রেখেই লড়তে চলেছে কংগ্রেস। সেখানে দলকে ফের দিল্লির মসনদে ফেরানো রাহুলের সামনে বড় চ্যালেঞ্জ। ফলে এদিন যে দায়িত্বভার কংগ্রেস তাঁর কাঁধে অর্পণ করল তাতে রাহুল কতটা সফল হন সেদিকে নজর থাকবে গোটা দেশের রাজনৈতিক মহলের।



Advertisements

About News Desk

Check Also

Child Abuse

আত্মীয়ের ডাকে সাড়া দিয়ে গণধর্ষণের শিকার ছাত্রী

সম্পর্কে আত্মীয়। ফলে অমিত কুমারের ডাকে সাড়া দিতে একবারও চিন্তা করেনি মেয়েটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.